সিলেটটুডে ডেস্ক

১৬ নভেম্বর, ২০১৫ ১৪:৫৩

ফখরুলের জামিন নিয়ে আদেশ ২২ নভেম্বর

পল্টন থানার নাশকতার তিন মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন বিষয়ে সিদ্ধান্ত জানা যাবে ২২ নভেম্বর।

সোমবার (১৬ নভেম্বর) আদেশের নতুন এই দিন ঠিক করে দেন বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মো. খসরুজ্জামানের হাই কোর্ট বেঞ্চ।

আদালতে মির্জা ফখরুলের পক্ষে ছিলেন আইনজীবী জয়নুল আবেদীন ও সগীর হোসেন লিওন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যর্টনি জেনারেল ফজলুর রহমান খান।

পরে ডেপুটি অ্যার্টনি জেনারেল ফজলুর রহমান খান সাংবাদিকদের বলেন, “আদালত ফখরুলের চিকিৎসা নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের একটি রিপোর্ট দেখতে চেয়েছেন। আবেদনকারীপক্ষ তা সংগ্রহ করে দেবে বলে জানিয়েছে। এরপর আদালত আদেশের দিন পুনর্নির্ধারণ করে ২২ নভেম্বর রাখেন।”

ফখরুলের আইনজীবী সগীর বলেন, “আমরা একটি সম্পূরক আবেদন দাখিল করেছি। মির্জা ফখরুল ৩ নভেম্বর বিচারিক আদালতে যে আত্নসমর্পণ করেছেন, তা এতে জানানো হয়েছে। এছাড়া তার চিকিৎসা সংক্রান্ত কাগজপত্রও দেওয়া হয়েছে।”

পল্টন থানার এই তিন মামলাসহ নাশকতার সাতটি মামলায় গ্রেফতার হয়ে প্রায় ছয় মাস কারাগারে থাকার পর হাই কোর্ট মির্জা ফখরুলকে অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছিল।

রাষ্ট্রপক্ষ এর বিরুদ্ধে আপিল বিভাগে গেলে সর্বোচ্চ আদালত গত ২১ জুন পল্টন থানার ওই তিন মামলায় হাই কোর্ট রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ফখরুলের জামিন বহাল রাখে। জামিনের মেয়াদ শেষে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়। এরপর মুক্তি পেয়ে বিদেশে চিকিৎসা করিয়ে দেশে ফেরেন ফখরুল।

এর মধ্যে আত্নসমর্পণ করতে ফখরুলকে আপিল বিভাগের বেঁধে দেওয়া সময় ২ নভেম্বর শেষ হয়। ফখরুল মেয়াদ বাড়ানোর আবেদন করলেও তা নাকচ করে দুই সপ্তাহের মধ্যে হাই কোর্টে রুল শুনানি করতে নির্দেশ দেয় আপিল বিভাগ।

পরদিন ঢাকার মহানগর হাকিম আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে বিচারক তা নাকচ হয় করে এই বিএনপি নেতাকে কারাগারে পাঠান।

দশম জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তি ঘিরে বিএনপির আন্দোলনের মধ্যে গত ৬ জানুয়ারি জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের পর গ্রেফতার হন ফখরুল। এরপর নাশকতার ওই সাত মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়েছিল।

আপনার মন্তব্য

আলোচিত