সিলেটটুডে ডেস্ক

২৯ নভেম্বর, ২০১৫ ১৫:৩১

বিএনপির সঙ্গে একমত আওয়ামী লীগও

পৌরসভা নির্বাচন ২০১৫

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), জাতীয় পার্টি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নির্বাচন পেছানোর সঙ্গে একমত হয়ে আওয়ামী লীগ জানিয়েছে বেশিরভাগ রাজনৈতিক দলের দাবির পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন চাইলে পৌর নির্বাচন পেছাতে পারে।

এদিকে, নির্বাচন ১৫ দিন পেছানোর বিএনপির দাবির পর পরই জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার আবদুল মোবারক বলেছিলেন নির্বাচন পেছানোর সুযোগ নেই।

নির্বাচন কমিশনার যখন বিএনপির দাবিকে উড়িয়ে দিচ্ছিলেন তখনও নির্বাচন পেছানোর দাবি জানায় নি জাতীয় পার্টি, আর পেছানোর দাবি সম্পর্কে কোন মন্তব্য করে নি আওয়ামী লীগ। এবার খোদ যখন আওয়ামী লীগও বলছে নির্বাচন পেছাতে তখন কী করবে নির্বাচন কমিশন?

রোববার (২৯ নভেম্বর) সকালে জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দীন বাবলুর নেতৃত্বে দলের একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনে যান। তারা পৌর নির্বাচনের আচরণ সম্পর্কিত নীতিমালা ও দলের পক্ষ থেকে একটি দাবি নামা কমিশনে জমা দেন।

জাতীয় পার্টি নেতাদের দাবি, এমপিরা যেনো নির্বাচনের প্রচারণায় যেতে পারেন। একই দাবি এর আগে জানিয়েছে আওয়ামী লীগও।

মাহবুবুল আলম হানিফের নেতৃত্বে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল এবং ওসমান ফারুকের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেন।

পাশাপাশি জাতীয় পার্টি পৌর নির্বাচন দশদিন পেছানোরও দাবি করেন। বিএনপির দাবি ১৫ দিন পেছানোর। তবে সবার এমন দাবির প্রেক্ষিতে নির্বাচন কমিশন চাইলে সময় পেছানোর সঙ্গে একমত আওয়ামী লীগও।

এর আগে সিটি কর্পোরেশন নির্বাচন প্রশ্নবিদ্ধ ছিলো উল্লেখ করে জাতীয় পার্টির মন্তব্য, পৌর নির্বাচন নির্বাচন কমিশনের জন্য বেশ বড় একটা চ্যালেঞ্জ।

তবে পৌর নির্বাচন নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলগুলোর দাবির প্রেক্ষিতে কি সিদ্ধান্ত নেওয়া হবে তা নির্বাচন কমিশন এখনো জানায়নি।

শর্ত সাপেক্ষে পৌর নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছে বিএনপি। দলীয় প্রার্থী মনোনয়নে এবারই প্রথম সম্পন্ন হবে পৌর নির্বাচন।

উল্লেখ্য, ঘোষিত তফসিল অনুযায়ী, পৌরসভা নির্বাচনে ৩ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়ার সময় রয়েছে।

আগে দেশের ২৩৪টি পৌরসভায় ৩০ ডিসেম্বর পৌর নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ।

আপনার মন্তব্য

আলোচিত