সিলেটটুডে ডেস্ক

০১ ডিসেম্বর, ২০১৫ ১৬:১০

গণজাগরণ মঞ্চের বিক্ষোভ সমাবেশ, মিছিল আগামীকাল

ধৃষ্টতাপূর্ণ বক্তব্যের প্রতিবাদ ও পাকিস্তানে সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মশাল মিছিল করবে গণজাগরণ মঞ্চ। মঙ্গলবার (০১ ডিসেম্বর) দুপুরে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার কর্মসুচি সম্পর্কে গণমাধ্যমকে জানান। 

আগামীকাল বুধবার (০২ ডিসেম্বর) বিকেল ৪টায় রাজধানীর শাহবাগে এ কর্মসূচি পালিত হবে। 

এদিকে, একাত্তরে বাংলাদেশে চালানো হত্যাযজ্ঞ ও কুকর্মের কথা অস্বীকার করেছে পাকিস্তান। স্বাধীনতার ৪৫ বছর পর ইসলামাবাদে নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনারকে পাল্টা তলব করে এ দাবি করে একাত্তরে বাংলাদেশে গণহত্যা চালানো হানাদারদের দেশ পাকিস্তান।  

ঢাকায় শীর্ষ যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ডাদেশ কার্যকরের পর ‘উদ্বেগ ও ক্ষোভ’ জানাতে সোমবার (৩০ নভেম্বর) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে হাইকমিশনারকে তলব করা হয়। স্থানীয় সংবাদমাধ্যম জানায়, একাত্তরে মানবতাবিরোধী ও গণহত্যায় পাকিস্তান জড়িত ছিল বলে বাংলাদেশ সরকার দাবি করছে। কিন্তু এসব দাবি ‘ভিত্তিহীন’ ও ‘অমূলক’ উল্লেখ করে তা প্রত্যাখ্যান করছে পাকিস্তান সরকার। 

এর আগে, ২৫ নভেম্বর পাকিস্তানের সংসদে বাংলাদেশের যুদ্ধাপরাধের বিচারকে ‘ভ্রান্ত যুদ্ধাপরাধের বিচার’ বলে আখ্যায়িত করেন সংসদ সদস্যরা। একই সঙ্গে বিষয়টিকে আন্তর্জাতিক আদালতে নিয়ে যেতে পাকিস্তান সরকারের প্রতি আহ্বান জ‍ানান তারা।  

গত ২১ নভেম্বর দিনগত রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে একাত্তরে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা সাকা চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রায় কার্যকর করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত