সিলেটটুডে ডেস্ক

৩০ ডিসেম্বর, ২০১৫ ২৩:৩৩

বিএনপি বলছে প্রহসন, আ.লীগের কাছে সর্বশ্রেষ্ঠ

বুধবার (৩০ ডিসেম্বর) পৌরসভা নির্বাচনকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর 'প্রহসন' বলে বর্ণনা করেছেন। তবে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা মাহবুবুল আলম হানিফ বলেছেন বাংলাদেশে স্থানীয় সরকার নির্বাচনের ইতিহাসে এই নির্বাচন ছিল সবচেয়ে "শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু"।

ভোট শেষ হওয়ার পরপরই বিএনপির একজন মুখপাত্র দাবি করেন, ১৫৭ টি পৌরসভাতেই ব্যাপক কারচুপি হয়েছে।

কেন তারা তা মনে করছেন -- এই প্রশ্নে পরে বিবিসি বাংলাকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, ভোটের ওপর লাইভ টিভি, ওয়েব মিডিয়া এবং সোশ্যাল মিডিয়া সারাদিনের খবরাখবরের প্রসঙ্গ তোলেন।

"প্রতিটি পৌরসভায় কারচুপি হয়েছে, দখলদারি হয়েছে, এবং তা হয়েছে আইন শৃঙ্খলা বাহিনীর সামনেই।"

বিএনপি নেতা বলেন, "নির্বাচনের নামে প্রহসন হয়েছে। আমরা আগেই বলেছিলাম এই সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হতে পারেনা ... নির্বাচন কমিশন ব্যর্থ হয়েছে।"

বিএনপির অভিযোগ প্রত্যাখ্যান
বিএনপির এসব অভিযোগ নাকচ করে ক্ষমতাসীন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা মাহবুবুল আলম হানিফ বিবিসিকে বলেন, এখন পর্যন্ত বাংলাদেশে যত স্থানীয় সরকার নির্বাচন হয়েছে, তার মধ্যে আজকের নির্বাচন ছিল সবচেয়ে "শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু"।

তিনি বলেন, বিএনপি শুরু থেকেই "অসত্য, বিভ্রান্তিকর" তথ্য দিয়ে এই নির্বাচনকে বিতর্কিত করার চেষ্টা করে আসছে।

"তাদের মূল লক্ষ্য এই নির্বাচন কমিশনকে বিতর্কিত করা" যোগ করেন হানিফ।

বিভিন্ন জায়গায় যে সব সহিংসতা হয়েছে সেগুলো, তার মতে, সেগুলো স্থানীয় পর্যায়ে কাউন্সিলর প্রার্থীদের মধ্যে সামাজিক দ্বন্দ্বের প্রতিফলন।

নির্বাচন সুষ্ঠু ও অবাধ - নির্বাচন কমিশন
প্রধান নির্বাচন কমিশনার কাজি রকিবউদ্দিন আহমেদ এক সংবাদ সম্মেলনে বলেছেন পৌর নির্বাচন সুষ্ঠু ও অবাধ হয়েছে।

অনিয়ম ও সহিংসতার অভিযোগে মোট ৩৮টি কেন্দ্রে ভোট স্থগিত করা হয়।

সেই পরিসংখ্যান তুলে ধরে, প্রধান নির্বাচন কমিশনার মন্তব্য করেন, ভোটকেন্দ্রের সংখ্যা যেখানে সাড়ে তিন হাজারেরও বেশি সেখানে পঞ্চাশটিতে স্থগিত হলেও তা বড় অঙ্ক নয়।

নির্বাচন যদি প্রহসনই মনে তাহলে কি তারা এই নির্বাচন প্রত্যাখ্যান করবেন -- বিবিসির এই প্রশ্নে বিএনপি মহাসচিব বলেন, সেই সিদ্ধান্ত এখনই নয়।

"পুরো ফলাফল দেখে, দলের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।"

নির্বাচন সুষ্ঠু হবেনা জেনেও নির্বাচনে কেন অংশ নিলেন, এই প্রশ্নে তিনি বলেন, বিএনপি সবসময়ই স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিয়েছে, ভবিষ্যতেও নেবে। বিবিসি বাংলা। 

আপনার মন্তব্য

আলোচিত