সিলেটটুডে ডেস্ক

১১ এপ্রিল, ২০২৩ ০২:৪৮

৩ দাবি নিয়ে গণভবন অভিমুখে পদযাত্রা করে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি সোহেল তাজের

তিন দফা দাবিতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন অভিমুখে পদযাত্রা করেছেন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের সন্তান ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমদ সোহেল তাজ।

সোমবার (১০ এপ্রিল) বিকেলে জাতীয় সংসদ ভবনের বিপরীতে (দক্ষিণ দিকে) মানিক মিয়া অ্যাভিনিউতে প্রথমে ওই দাবিগুলো নিয়ে প্রতিবাদ কর্মসূচি করেন। পরে পদযাত্রা করে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে গিয়ে স্মারকলিপি জমা দেন তিনি।

সোহেল তাজের তিন দফা দাবির মধ্যে রয়েছে, তিন নভেম্বর জেলা হত্যা দিবস রাষ্ট্রীয়ভাবে পালন; ১০ এপ্রিল বাংলাদেশ সরকার গঠনের দিনটিকে ‘প্রজাতন্ত্র দিবস’ ঘোষণা এবং জাতীয় চার নেতাসহ মুক্তিযুদ্ধে শহিদ ও বীর মুক্তিযোদ্ধাদের জীবনীসহ পূর্ণাঙ্গ ইতিহাস সর্বস্তরের পাঠ্যপুস্তক ও সিলেবাসে অন্তর্ভুক্ত করা।

গণভবনের ফটকে সোহেল তাজের কাছ থেকে স্মারকলিপি গ্রহণ করেন প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-২ গাজী হাফিজুর রহমান। এ সময় সঙ্গে ছিলেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

এর আগে অবস্থান কর্মসূচিতে সোহেল তাজ বলেন, ‘অনেকেই হয়তো বলবেন, এখন ইতিহাস নিয়ে কথা বলে লাভ কী? আমি বলতে চাই, আমাদের মতো গৌরবের ইতিহাস পৃথিবীর খুব কম দেশেরই আছে। একটি দেশকে এগিয়ে নিতে হলে নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস জানাতে হবে। তাহলেই তারা পতাকা হাতে সামনে এগিয়ে যেতে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত হবে।’

যুদ্ধে বিজয় ছিনিয়ে আনার মতো গৌরবের ইতিহাস মানুষের জীবনে আর কী হতে পারে উল্লেখ করে তিনি বলেন, নতুন প্রজন্ম এ শক্তিকে ধারণ করুক। আর ইতিহাসে যেন কোনো কালোশক্তি হানা দিতে না পারে। মনে রাখতে হবে, সঠিক ইতিহাস না জানলে সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণ করা যাবে না।

দেশের উন্নয়নের প্রসঙ্গ উল্লেখ করে সোহেল তাজ বলেন, ‘দেশে অনেক উন্নয়ন হয়েছে, ডানে-বাঁমে তাকালেই দেখা যাবে। পদ্মা সেতু থেকে শুরু করে বিভিন্ন মেগা প্রজেক্ট করে দেশের ব্যাপক উন্নয়ন হয়েছে। আমি মনে করি, এ উন্নয়নের পাশে মানুষের উন্নয়নও করা প্রয়োজন। কারণ, নতুন প্রজন্মকে নৈতিক ও সৎ চরিত্র গঠন করে তাদের সঠিক দিক দেখাতে হবে।’

দেশের ভবিষ্যতের স্বার্থে, মুক্তিযুদ্ধে শহীদদের ঋণশোধের স্বার্থে ও সম্মানার্থে তিনটি দাবি দ্রুত বাস্তবায়ন করতে তিনি প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানান।

এরআগে, গত বছরের ৩১ অক্টোবর একই দাবিতে স্পিকারকে স্মারকলিপি দিয়েছিলেন সোহেল তাজ।

আপনার মন্তব্য

আলোচিত