সিলেটটুডে ডেস্ক

২৮ অক্টোবর, ২০২৩ ১৫:৪৭

আরামবাগ থেকে ফিরে যাচ্ছে জামায়াত নেতাকর্মীরা

রাজধানীর আরামবাগে শুরু হওয়া বাংলাদেশ জামায়াত ইসলামীর সমাবেশ শেষ হয়েছে। পুলিশের সহায়তায় দলটির নেতা কর্মীরা বাড়ি ফিরে যাচ্ছেন। সুশৃঙ্খলভাবে তারা সমাবেশ করে নেতাকর্মীদের নিয়ে কমলাপুর হয়ে যার যার গন্তব্যস্থলে চলে যাচ্ছে।

শনিবার (২৮ অক্টোবর) দুপুর আড়াইটার দিকে সমাবেশ আনুষ্ঠানিকভাবে শুরু হয়। এর আগে আরামবাগ এলাকায় জড়ো হয়ে প্রতিবাদী সংগীত ও স্লোগান দিতে থাকেন জামায়াতের নেতাকর্মীরা।

তার আগে সমাবেশের মৌখিক অনুমতি পাওয়ার খবর পেয়ে আরামবাগ এলাকায় জড়ো হতে শুরু করেন নেতাকর্মীরা।

সমাবেশে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নায়েবে আমির ডা. সৈয়দ আব্দুল্লাহ মো. তাহের বলেছেন, জামায়াতে ইসলামী অবশ্যই নির্বাচনে যাবে। তবে তা কেয়ারটেকার সরকারের অধীনে। কোনো দলীয় সরকারের অধীনে নয়।

তিনি বলেন, জামায়াতে ইসলামী একটি সুশৃঙ্খল গণতান্ত্রিক দল। আমরা অনেক লড়াই-সংগ্রাম করেছি। আমরা আওয়ামী লীগ বিএনপির সঙ্গে আন্দোলন করেছি স্বৈরাচারী এরশাদের বিরুদ্ধে। আমরা কেয়ারটেকার সরকার প্রতিষ্ঠায় আওয়ামী লীগের সঙ্গে সংগ্রাম করেছি। অথচ আজ আওয়ামী লীগের সুর ভিন্ন।

তিনি বলেন, আমরা অনেক নির্বাচনেই অংশ নিয়েছি। আমরা নির্বাচন বয়কট করেছি ২০১৪ এবং ২০১৮ সালে। আমরা গণতান্ত্রিক। কিন্তু আমরা কোনো ভোট, ব্যালট ডাকাতির ভোটের নির্বাচনে অংশগ্রহণ করব না। আমরা নির্বাচন করব। কিন্তু দলীয় সরকারের অধীনে নয়। দলীয় সরকারের অধীনে যে নির্বাচন বৈধ হয় না সেটা ২০১৪ ও ২০১৮ সালে প্রমাণ হয়েছে।

ইসির উদ্দেশে তাহের বলেন, শতকরা ৫০ শতাংশ ভোট না হলে সেটা নির্বাচন বলা যাবে না। আপনি নাকি ভালো মানুষ শুনেছি। আপনি প্রয়োজনে পদত্যাগ করুন। কিন্তু নুরুল হুদা হবেন না।

অনুষ্ঠানে জামায়াতে ইসলামীর নায়েবে আমির শামসুল ইসলাম বলেন, ভোটবিহীন সরকার অবৈধভাবে ক্ষমতায় আছে। আজকে জনগণ ঐক্যবদ্ধ হয়েছে। জনগণের অধিকার আদায় করে ছাড়ব ইনশাআল্লাহ। কেয়ারটেকার সরকারের অধীনে ক্ষমতা না দেওয়া পর্যন্ত, ভোটাধিকার নিশ্চিত না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়ব না।

তিনি বলেন, সরকারের পায়ের নিচে মাটি নেই। ১৯৭৪ সালের দুর্ভিক্ষ আবারও চেপে বসেছে। সব কিছুর দাম ঊর্ধ্বমুখী। মানুষ খেতে পারছে না। ভোটের ও ভাতের অধিকার নিশ্চিত না করা পর্যন্ত আন্দোলন চলবে।

আপনার মন্তব্য

আলোচিত