সিলেটটুডে ডেস্ক

২০ নভেম্বর, ২০২৩ ১৯:০৪

আবার অবরোধে ফিরল বিএনপি

হরতাল কর্মসূচির পর আবারও অবরোধ কর্মসূচির ঘোষণা দিয়েছে বিএনপি। আগামী বুধ ও বৃহস্পতিবার টানা ৪৮ ঘণ্টা অবরোধের ডাক দিয়েছে দলটি।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সোমবার বিকেলে অনলাইনে সংবাদ সম্মেলন করে এ কর্মসূচি ঘোষণা করেন।

রিজভী বলেন, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় সরকারের পদত্যাগের এক দফা দাবি আদায়ের লক্ষ্যে আগামী বুধবার সকাল ছয়টা থেকে শুক্রবার সকাল ছয়টা পর্যন্ত ৪৮ ঘণ্টা সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করা হবে।

সরকারের সমালোচনা করে রিজভী অভিযোগ করেন, লুটেরা শাসকগোষ্ঠী সুষ্ঠু নির্বাচনকে অগ্রাহ্য করে রাজনৈতিক প্রতিপক্ষকে নিশ্চিহ্ন করতে চায়। তিনি বলেন, আওয়ামী শাসকগোষ্ঠী আবারও একতরফা নির্বাচনের বন্দোবস্ত করছে। নির্বাচন কমিশন যে সরকারের পথরেখা অনুসারে চলবে, তার প্রমাণ নিজেরাই দিচ্ছে। তারা সরকারের সাজানো প্রশাসনের কোনো রদবদল করবে না বলে জানিয়ে দিয়েছে। সুতরাং এটিই হবে প্রতিদ্বন্দ্বিতাহীন একদলীয় বাকশালি নির্বাচন।

সরকারের পদত্যাগ, নিরপেক্ষ সরকারের অধীন নির্বাচন ও নির্বাচনী তফসিল বাতিলের দাবিতে বিএনপিসহ সমমনা রাজনৈতিক দলগুলোর টানা ৪৮ ঘণ্টার হরতাল আগামীকাল সকাল ছয়টা শেষ হবে। এর মধ্যেই নতুন কর্মসূচির ঘোষণা দিলেন রিজভী। তবে এবার হরতালের পরিবর্তে অবরোধের কর্মসূচি দিল দলটি।

এর আগে হামলা ও সংঘর্ষের মধ্যে ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ পণ্ডের প্রতিবাদে ২৯ অক্টোবর সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল দেয় বিএনপি। এরপর দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ পর্যায়ের অনেক নেতাকেই গ্রেপ্তার করা হয়। এরপর ৩১ অক্টোবর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত কয়েক দফায় সড়ক, রেল ও নৌপথ অবরোধ কর্মসূচি দেয় বিএনপি। সর্বশেষ সন্ধ্যা পর্যন্ত টানা ৪৮ ঘণ্টার হরতাল কর্মসূচি পালন করে বিএনপি।

আপনার মন্তব্য

আলোচিত