সিলেটটুডে ডেস্ক

২৮ নভেম্বর, ২০২৩ ১৩:৩৪

একরামুজ্জামান ও শাহ আবু জাফরকে বিএনপি থেকে বহিষ্কার

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়তে মনোনয়নপত্র সংগ্রহ করা বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সৈয়দ এ কে একরামুজ্জামানকে দলছাড়া করা হয়েছে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

একই সঙ্গে দলছাড়া করা হয়েছে দলের নির্বাহী কমিটির সদস্য শাহ মো. আবু জাফরকেও। এ দুজনের বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডের অভিযোগ আনা হয়েছে।

বিএনপির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দলীয় শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডে জড়িত থাকার সুষ্পষ্ট অভিযোগের ভিত্তিতে বিএনপি চেয়ারপাসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য সৈয়দ এ কে একরামুজ্জামান এবং বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য শাহ মো. আবু জাফরকে দলের প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

এর আগে সোমবার ব্রাহ্মণবাড়িয়া রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক কার্যালয় থেকে ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসনের জন্য স্বতন্ত্র প্রার্থী হিসেবে সৈয়দ একরামুজ্জামানের নামে মনোনয়নপত্র তোলা হয়। তার পক্ষে মো. বকুল মিয়া নামে একজন মনোনয়নপত্রটি সংগ্রহ করেন।

একরামুজ্জামান ২০০১ সালের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে এবং ২০০৮ ও ২০১৮ সালের নির্বাচনে বিএনপির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করলেও তিনি নির্বাচিত হননি।

এ ছাড়া বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য শাহ মো. আবু জাফর গত ২১ নভেম্বর নতুন নিবন্ধন পাওয়া বিএনএম-এ (বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন) যোগ দিয়ে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব নিয়েছেন।

তিনি ১৯৭৯ সালে ফরিদপুর-৪ আসন নৌকা প্রতীকে এবং ১৯৮৬ ও ১৯৮৮ সালে লাঙ্গল প্রতীকে সংসদ নির্বাচনে অংশ নিয়ে এমপি হন। পরে বিএনপিতে যোগ দিয়ে ২০০৫ সালে উপনির্বাচনে ফরিদপুর-১ আসনে বিএনপির এমপি হন।

নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন চেয়ে বহুদিন ধরে আন্দোলন করে আসছে বিএনপি। এরই মধ্যে গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফলিস ঘোষণা করা হয়। সে অনুযায়ী ভোট হবে আগামী ৭ জানুয়ারি।

নির্বাচনে অংশ নিতে আওয়ামী লীগ প্রস্তুতি নিতে থাকলেও বিএনপি এখনও তাদের দাবিতে ছাড় দিতে রাজি নয়। এ জন্য হরতাল-অবরোধের কর্মসূচি দিয়ে চলেছে দলটি। এ অবস্থায় আসন্ন নির্বাচন নিয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি বিএনপি।

আপনার মন্তব্য

আলোচিত