সিলেটটুডে ডেস্ক

২৮ জানুয়ারি, ২০১৬ ২০:৪৫

ফেব্রুয়ারিতেই জামায়াতের বিচার প্রক্রিয়া শুরু

সংগঠন হিসেবে জামায়াতে ইসলামীর বিচার করতে তৈরি করা সংশোধিত আইনের খসড়া ফেব্রুয়ারির মধ্যে মন্ত্রিসভায় উঠবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। এই হিসেবে দলটির বিচার প্রক্রিয়া ফেব্রুয়ারির মধ্যেই শুরু হবে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) আইন মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

জামায়াতকে নিষিদ্ধ করবেন কবে- সাংবাদিকের এ প্রশ্নে জবাবে আইনমন্ত্রী বলেন, আমরা শুধুমাত্র জামায়াতকে নিষিদ্ধ করার জন্য আইন করব না। আদালতের পর্যবেক্ষণের আলোকে আমরা কেবল যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত দলগুলোর বিচারের ব্যবস্থা করব। বাকিটা আদালত বিবেচনা করবে।

পাশাপাশি সাক্ষী সুরক্ষা আইন আগামী জুন নাগাদ জাতীয় সংসদে উত্থাপিত হবে বলেও জানান আইনমন্ত্রী। আইনমন্ত্রীর সঙ্গে নির্মূল কমিটির বৈঠকে যুদ্ধাপরাধের দায়ে জড়িত জামায়াতসহ অন্যান্য সংগঠনের বিচারে আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে সংসদে বিল উত্থাপনে দাবি জানানো হয়। তার প্রেক্ষিতে মন্ত্রী বলেছেন, ফেব্রুয়ারিতে বিল উত্থাপন করা হবে। তবে তার আগে এ বিষয়ে নীতিনির্ধারকদের সঙ্গে আলোচনা করতে হবে।

একই সঙ্গে তিনি বলেন, যুদ্ধাপরাধ বিচারে সাক্ষী সুরক্ষা আইনও জুন-জুলাইয়ের মধ্যে উত্থাপনের চেষ্টা করা হবে।

মুক্তিযুদ্ধ এবং শহীদের সংখ্যা নিয়ে কটাক্ষ করে বিএনপির বক্তব্যের বিষয়ে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, আমরা কাউকে এ বিষয়টি নিয়ে ফুটবল খেলতে দেবো না। এটা নিয়ে আইন প্রণয়নের কাজ চলছে। এ বিষয়ে আইন প্রণয়ন হলে শাস্তি কি হবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, বিষয়টি পর্যালোচনা করে ব্যবস্থা নেওয়া হবে। বিএনপিকে ইঙ্গিত দিয়ে তিনি বলেন, তারাওতো ক্ষমতায় ছিল। তারা কেন শহীদের তালিকা করেনি।

এ সময় উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবীর, সহসভাপতি মুনতাসীর মামুন, শ্যামলী নাসরিন চৌধুরী, সাধারণ সম্পাদক কাজী মুকুল, ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত