সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

০৫ ফেব্রুয়ারি , ২০১৬ ১৮:৩৯

গণজাগরণ মঞ্চের 'জাগরণ যাত্রা' অনুষ্ঠিত

যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে গড়ে ওঠা গণজাগরণ মঞ্চের 'জাগরণ যাত্রা' শীর্ষক বর্ণাঢ্য র‍্যালি অনুষ্ঠিত হয়েছে। মঞ্চের তৃতীয় বর্ষপূর্তিতে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালন করা হচ্ছে গণজাগরণ দিবস।

শুক্রবার (০৫ ফেব্রুয়ারি) বিকেল ৫টার দিকে রাজধানীর শাহবাগ থেকে র‍্যালি শুরু হয়। র‍্যালিটি রূপসী বাংলা হোটেলের সামনে থেকে ঘুরে টিএসসি-চারুকলা হয়ে আবার শাহবাগে এসে শেষ হয়। 
সরজমিনে দেখা যায়, 'জামায়াত নিষিদ্ধ করো', 'আমার মাটি আমার মা, পাকিস্তান হবে না'সহ বিভিন্ন লেখা সংবলিত ফ্যাস্টুন, প্ল্যাকার্ড এবং যুদ্ধাপরাধীদের ব্যাঙ্গচিত্র নিয়ে গণজাগরণ মঞ্চের কর্মীরা র‍্যালিতে অংশ নেন।

এ সময় বহন করা হয় বিশাল আকৃতির জাতীয় পতাকা। যুদ্ধাপরাধীদের বিচার তরান্বিত করা, জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করা, পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নসহ বিভিন্ন দাবির কথাও র‍্যালি থেকে জানানো হয়।

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার এসব কার্যক্রমে নেতৃত্ব দিচ্ছেন। 

দুই দিনব্যাপী কর্মসূচির প্রথম দিন শুক্রবার (০৫ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় ‘রঙতুলিতে স্বপ্নের বাংলাদেশ’ শীর্ষক চিত্রাংকন প্রতিযোগিতার মধ্যদিয়ে শুরু হয়। এতে শিশু-কিশোররা অংশ নেয়।

এরপর ‘স্মৃতিতে জাগরণ' শিরোনামে আলোচনা সভা ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। 

এদিকে, কর্মসূচির দ্বিতীয় দিন শনিবার (০৬ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় ‘মুক্তিযুদ্ধের চেতনার বৈষম্যহীন ও অসাম্প্রদায়িক বাংলাদেশ: কোন পথে আমরা?’ শীষর্ক আলোচনা সভা এবং সন্ধ্যা ৬টায় চলচ্চিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হবে। 

২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি যুদ্ধাপরাধী আবদুল কাদের মোল্লার যাবজ্জীবন কারাদণ্ডের রায়ের প্রতিবাদে শাহবাগে ছাত্র-জনতার অবস্থান থেকে গণজাগরণ মঞ্চের প্রতিষ্ঠিত হয়। যা দেশ-বিদেশে ব্যাপক সাড়া ফেলে। 

যুদ্ধাপরাধের সর্বোচ্চ শাস্তি ও এই বিচার প্রক্রিয়া ত্বরান্বিত করতে ধারাবাহিকভাবে কর্মসূচি পালন করে আসছে সংগঠনটি। 

আপনার মন্তব্য

আলোচিত