সিলেটটুডে ডেস্ক

২৩ ফেব্রুয়ারি , ২০১৭ ২০:১৮

‘কানাডা আদালতের রায়ের পেছনে আওয়ামী লীগ’

স্বেচ্ছাসেবক দলের এক নেতার রাজনৈতিক আশ্রয়ের আবেদন খারিজ করে দিয়ে কানাডার আদালতের এক রায়ে বিএনপিকে ‘সন্ত্রাসী দল’ হিসেবে আখ্যা দেওয়াকে ক্ষমতাসীন আওয়ামী লীগের চক্রান্ত ও নাটক বলে দাবি করেছে বিএনপি।

বিএনপির পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী বলেছেন, নির্বাচনের আগে জনগণের মধ্যে ধোঁয়াশা সৃষ্টি করতে এসব নাটক সাজাচ্ছে ক্ষমতাসীনরা।

কানাডার আদালতের ওই রায় নিয়ে বাংলাদেশের সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পরদিন বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বিএনপির এই প্রতিক্রিয়া জানায়।

সংবাদটি প্রথম প্রকাশ করে কানাডার বাংলাভাষাভিত্তিক অনলাইন নিউজপোর্টাল নতুন দেশ। এরপর বাংলাদেশের অধিকাংশ নিউজপোর্টাল এ সংবাদ প্রকাশ করে।

বিএনপির প্রতিক্রিয়ায় রিজভী বলেন, “রায় পড়ে যতটুকু বুঝেছি, এটা সম্পূর্ণ চক্রান্তমূলক নাটকের অংশ। আমরা মনে করি, এটি বর্তমান সরকারের একটি উদ্দেশ্যপ্রণোদিত বিষয়, তারা একটি নাটক সাজিয়েছে এবং ওই নাটকটায় ওইভাবে তারা তথ্য-প্রমাণ দিয়েছে।”

বিএনপি এই রায়ের বিরুদ্ধে কানাডার উচ্চ আদালতে যাবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, “সেটা আমরা নেতৃবৃন্দের সাথে আলোচনা করে বলতে পারব। এখন যেটা তাৎক্ষণিক জেনেছি, তার প্রতিক্রিয়া জানালাম।”

দলটির এক কর্মীর রাজনৈতিক আশ্রয়ের আবেদন কানাডার অভিবাসন দপ্তর খারিজ করে দিলে তিনি ফেডারেল আদালতে যান। ফেডারেল আদালতও গত জানুয়ারিতে তার আবেদন খারিজ করে দেয়, যার পূর্ণাঙ্গ রায় সম্প্রতি প্রকাশিত হয়। রায়ের পর্যবেক্ষণে বলা হয়, বিএনপি সন্ত্রাসে ছিল, আছে বা ভবিষ্যতেও থাকতে পারে- এমন ধারণা করার যৌক্তিক কারণ আছে।

আবেদন খারিজের কারণ হিসেবে উল্লেখ করা হয়, হরতাল-অবরোধে সহিংসতা ও সন্ত্রাসের সঙ্গে বিএনপির সংশ্লিষ্টতা।

বাংলাদেশের রাজনীতিতে বড় দুই দলের বৈরিতার ইতিহাস, হরতালের মত রাজনৈতিক কর্মসূচিতে সহিংসতা, সরকারের লক্ষ্য অর্জন কঠিন করে তুলতে অর্থনৈতিক ক্ষতির কৌশল হিসেবে হরতালের ব্যবহার এবং তাতে বিএনপির সংশ্লিষ্টতার বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের প্রতিবেদন ও ইন্টারনেটের উন্মুক্ত তথ্য তুলে ধরে এই পর্যবেক্ষণ দেয় কানাডার ফেডারেল আদালত। দশম জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তি ঘিরে ২০১৫ সালের শুরু থেকে বিএনপির ডাকে টানা তিন মাসের হরতাল-অবরোধে ব্যাপক সহিংসতায় দেড় শতাধিক মানুষের মৃত্যু হয়।

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে রায়ের প্রতিক্রিয়া জানাতে গিয়ে রিজভী বলেন, “সরকার প্রভাবিত মিডিয়ায় গতকাল (বুধবার) আমরা যেভাবে সংবাদটি দেখেছি, কানাডার যে অনলাইনে এসেছে আমরা সেটাও দেখেছি, সেটা শওগাত আলী সাগর, ছাত্রলীগের ভাইস প্রেসিডেন্ট ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। তারা কানাডায় বসে বিএনপির বিরুদ্ধে অপপ্রচার ও নানা ধরনের চক্রান্তের জাল তৈরি করছেন, একটা পরিকল্পনা তৈরি করছেন- এটা স্পষ্ট।”

কানাডার আদালত ২৫ জানুয়ারি ওই রায় দিলেও এতদিন পরে কেন তা নিয়ে খবর হচ্ছে- সেই প্রশ্ন তোলেন বিএনপি নেতা রিজভী।

“হঠাৎ করে কালকে আমরা এর প্রচার দেখতে পেলাম, বিশেষ করে ক্ষমতাসীনদের প্রচারিত মিডিয়ায় এটা প্রচার করার ধুম পড়ে গেছে।”

রায়ের একটি অংশের বক্তব্য তুলে ধরে রিজভী বলেন, “বিরোধী দলের একজন ছেলে স্বেচ্ছাসেবক দলের কর্মীর কথা বলা হচ্ছে, সে তার আবেদনে কি বিএনপির বিরুদ্ধে বলবে? সে তো বলবে আমি বাংলাদেশে একটা প্রতিকূলতার মধ্যে আছি, হয়রানি হচ্ছে, মামলা হচ্ছে, টর্চার হতে পারে, এক্সট্রা জুডিশিয়াল কিলিংয়ের শিকার হতে পারে- এসব কথা আবেদনে বলবে। সে বিএনপির বিরুদ্ধে বলবে কেন?

“এজন্যই মনে হচ্ছে, এটা একটা সাজানো নাটকের বিষয়। যেটা কানাডায় উপস্থাপন করেছেন, ইমিগ্রেশন বিভাগকে এভাবে ভুল তথ্য তারা দিয়েছেন, বানানো নাটকের ভুল তথ্য দিয়েছেন এবং সেটা তারা কোর্টে নিয়ে গেছেন।”

অন্যদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, হাবিবুর রহমান হাবিব, ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা হাবিবুল ইসলাম হাবিব, আবদুল আউয়াল খান, মুনির হোসেন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত