সিলেটটুডে ডেস্ক

২৯ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:১০

চীন-রাশিয়ার ভূমিকা দুঃখজনক: কাদের

রোহিঙ্গা ইস্যুতে চীন ও রাশিয়ার ভূমিকা দুঃখজনক বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, চীন ও রাশিয়া বৃহৎ শক্তি। তারাও আমাদের বন্ধু দেশ। মানবিক সংকটে তারা যথাযথ ভূমিকা পালন করবে। এটাই আমরা আশা করি। তবে রোহিঙ্গা সংকট নিয়ে কোনও দ্বিচারিতা সহ্য করা হবে না।

তিনি বলেন, মানবিক সাহায্য যারা করতে চান করবেন কিন্তু নিরাপত্তা পরিষদে মিয়ানমারের বর্বর গণহত্যাকে সমর্থন করা দুঃখজনক ও দুর্ভাগ্যজনক। আমি আশা করি, এটাই তাদের শেষ পদক্ষেপ নয়। চীন ও রাশিয়া এ মানবিক সংকটে, মর্মান্তিক পরিস্থিতিতে মানবতার, সত্য, ন্যায় ও যৌক্তিকতার পক্ষে অবস্থান নেবে। দ্বিচারিতা আমরা আশা করি না। একদিকে সাহায্য অন্যদিকে অত্যাচারী ঘাতকদের সমর্থন এবং নিপীড়িতদের মানবিক সাহায্য দ্বিচারিতা। তা সমর্থনযোগ্য নয়।

শুক্রবার দুপুরে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে শারদীয় দুর্গাপূজা উৎসবে পূজামণ্ডপ পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, মিয়ানমার সরকারের নির্যাতনের শিকার হয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য বাংলাদেশে সাহায্য পাঠিয়ে নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা নির্যাতনকে সমর্থন দেয়া চীনের দ্বিচারিতা। এটা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। এ মানবিক সংকটে আমাদের সাহায্যের অভাব নেই।

তিনি বলেন, ভারত আমাদের প্রতিবেশী দেশ, তারাও আমাদের সাত হাজার টন ত্রাণ সাহায্য দিয়েছে, যার প্রথম চালান আমি নিজেই গ্রহণ করেছি। সাহায্য আমরা পাচ্ছি, আমাদের দেশের ভেতর থেকেও এত সাহায্য আসছে যে এখনও আমাদের সরকারি ত্রাণ ব্যবহারের প্রয়োজন হয়নি। মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন মধ্যযুগের বর্বরতাকেও হার মানিয়েছে।

ওবায়দুল কাদের বলেন, জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমের মাধ্যমে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের মুক্ত আলোচনা সম্পর্কে আমরা জানতে পারছি যে, চীন ও রাশিয়া রোহিঙ্গা সংকট মোকাবেলায় মিয়ানমারের পক্ষে অবস্থান নিয়েছে। কিন্তু আমাদের কথা হচ্ছে, একদিকে মানবিক সাহায্য অন্যদিকে রোহিঙ্গা নির্যাতনকেও সমর্থন করা দ্বিচারিতা। আমি আশা করব, বৃহৎ শক্তি এই দ্বিচারিতা থেকে সরে আসবে।

অনুষ্ঠানে অন্যদের মাঝে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য মুকুল বোস, কার্যনির্বাহী সদস্য পারভীন জামান কল্পনা, মেরিনা জামান, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি জয়ন্ত সেনগুপ্ত, সাধারণ সম্পাদক তাপস কুমার পাল, ঢাকা মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি বিএল চ্যাটার্জি প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত