সিলেটটুডে ডেস্ক

২৬ জানুয়ারি, ২০১৮ ০০:১৩

১৮ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচন

আগামী ১৮ ফেব্রুয়ারি ভোটের দিন রেখে দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার বিকেলে নির্বাচন ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা এই তফসিল ঘোষণা করেন।

তফসিল অনুযায়ী, আগামী ৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে মনোয়নপত্র দাখিল করতে হবে। যাচাই-বাছাই হবে আগামী ৭ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১০ ফেব্রুয়ারি বিকেল ৪টা পর্যন্ত। আগামী ১৮ ফেব্রুয়ারি জাতীয় সংসদ ভবনে দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে। প্রার্থীর সংখ্যা একজনের বেশি না হলে তাকেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে। আর একাধিক প্রার্থী হলে সংসদের অধিবেশন কক্ষে বিধিমালা অনুযায়ী ভোট হবে।

আইন অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচিত হবেন সংসদ সদস্যদের ভোটে। প্রধান নির্বাচন কমিশনার এতে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন। বর্তমান রাষ্ট্রপতির পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে ২৩ এপ্রিল।

রাষ্ট্রপতি নির্বাচন বিষয়ে সংবিধানের ১২৩ অনুচ্ছেদে বলা হয়েছে, মেয়াদ অবসানের কারণে রাষ্ট্রপতির পদ শূন্য হওয়ার ক্ষেত্রে মেয়াদ পূরণের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। অর্থাৎ নতুন রাষ্ট্রপতি নির্বাচন শেষ করতে হবে ২৪ জানুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারির মধ্যে।

২০১৩ সালের ২৪ এপ্রিল বাংলাদেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন মো. আবদুল হামিদ।

স্বাধীনতার পর থেকে ১৯ মেয়াদে এ পর্যন্ত ১৬ জন রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন। সেই হিসোবে আবদুল হামিদ এই পদে সপ্তদশ ব্যক্তি।

বাংলাদেশের আইনে এক ব্যক্তি সর্বোচ্চ দুই মেয়াদে রাষ্ট্রপ্রধানের দায়িত্বে থাকতে পারেন।

সংসদীয় গণতন্ত্র চালুর পর ১৯৯১ সালে একাধিক প্রার্থী হওয়ায় রাষ্ট্রপতি নির্বাচনে ভোট করতে হয়েছিল। পরে প্রতিবারই ক্ষমতাসীন দল মনোনীত প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে আসছেন।

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য নির্বাচন কমিশন ইতোমধ্যে ভোটার তালিকা চূড়ান্ত করেছে। গাইবান্ধা-১ ও ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের সংসদ সদস্যের মৃত্যুর পর বর্তমানে ৩৪৮ জন সংসদ সদস্য রয়েছেন, যাদের মধ্যে ৫০ জন সংরক্ষিত নারী আসনের সদস্য। ভোট শেষে নির্বাচন কমিশনার প্রকাশ্যে ভোট গণনা করবেন। সর্বাধিক ভোটপ্রাপ্তকে রাষ্ট্রপতি নির্বাচিত ঘোষণা করা হবে। আর সমান ভোট পেলে প্রার্থীদের মধ্যে লটারির মাধ্যমে ফল নির্ধারণ করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত