সিলেটটুডে ডেস্ক

০৯ মার্চ, ২০১৮ ০২:১৯

কার্যতালিকার এক নম্বরে খালেদার জামিন শুনানি

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের বিষয়ে আদেশের জন্য মামলাটি আগামি রোববার হাই কোর্টের কার্যতালিকার (কজলিস্ট) এক নম্বরে রাখা হয়েছে।

ওই দিন খালেদা জিয়ার জামিনের বিষয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আদেশ দেবেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় খালেদা জিয়ার আইনজীবী প্যানেলের অন্যতম সদস্য ব্যারিস্টার একেএম এহসানুর রহমান এ তথ্য জানান।

এর আগে বৃহস্পতিবার সকালে খালেদা জিয়ার জামিন আবেদন বিষয়ে আদেশের জন্য আগামি রোববার দিন ধার্য করেন হাই কোর্ট। খালেদা জিয়ার আইনজীবীদের আবেদনের পর বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

হাই কোর্টে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন। শুনানিতে তিনি আদালতকে বলেন, ‘১৫ দিনের মধ্যে নথি আসার কথা, ওই সময়সীমা শেষ হয়েছে। আজ ১৬ দিন চলছে।’

তখন আদালত বলেন, ‘আমরা তো ২২ ফেব্রুয়ারি আদেশ দিয়েছিলাম, ১৫ দিনের মধ্যে নথি পাঠাতে। নথি এসেছে কি?’

জবাবে অ্যাডভোকেট জয়নুল আবেদীন আদালতকে বলেন, ‘নথি এসেছে কিনা, জানি না। এখন খালেদা জিয়ার জামিনের বিষয়টি আদেশের জন্য রাখা হোক।’ এরপরই আদালত বলেন, ‘আগামি রোববার বিষয়টি আদেশের জন্য কার্যতালিকায় আসবে।’

এছাড়া বৃহস্পতিবার বিকালে খালেদা জিয়ার সঙ্গে দেখা করেছেন তার চার আইনজীবী। তারা হলেন-সানাউল্লাহ মিয়া, এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকন। এ সময় তারা আশা প্রকাশ করেন, আগামী রোববার খালেদা জিয়া জামিন পাবেন।

সাক্ষাৎ শেষে সন্ধ্যা সোয়া ৬টার দিকে কারাফটকে জয়নুল আবেদীন সাংবাদিকদের জানান, আমরা খালেদা জিয়ার সঙ্গে দেখা করেছি। ১ ঘণ্টা ৫ মিনিট কথা হয়েছে। তিনি শারীরিকভাবে সুস্থ আছেন। মানসিকভাবেও ভেঙে পড়েননি। জামিনের আইনি প্রক্রিয়া সম্পর্কে আমাদের কাছে তিনি জানতে চেয়েছেন। আমরা জানিয়েছি, আইনের প্রতি আমাদের আস্থা রয়েছে। আশা করি, আগামি রোববার খালেদা জিয়া জামিন পাবেন। অন্য কোনো প্রসঙ্গে আমাদের আলোচনা হয়নি।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি ঢাকার পঞ্চম বিশেষ জজ ড. আখতারুজ্জামান এ মামলার রায়ে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন। রায়ে তারেক রহমানসহ অপর পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়। পাশাপাশি ছয় আসামির সবাইকে মোট ২ কোটি ১০ লাখ টাকা জরিমানা করা হয়। এই অর্থ সবাইকে সমানভাবে ভাগ করে পরিশোধ করতে বলা হয়। রায়ের পর থেকে নাজিমউদ্দিন রোডের কারাগারে রয়েছেন খালেদা জিয়া।

আপনার মন্তব্য

আলোচিত