নিউজ ডেস্ক

১১ জুলাই, ২০১৫ ১৩:৩২

১২ দফা দাবি: বামমোর্চার রোডমার্চ ১৬-১৮ অক্টোবর

সুন্দরবন রক্ষাসহ ১২ দফা দাবিতে আগামী ১৬ থেকে ১৮ অক্টোবর রোডমার্চ কর্মসূচি ঘোষণা করেছে গণতান্ত্রিক বামমোর্চা। 

এর আগে ৪ সেপ্টেম্বর সংগঠনের ঢাকাসহ সারাদেশের প্রতিনিধিদের নিয়ে দিনব্যাপী জাতীয় কনভেনশন অনুষ্ঠিত হবে। ১ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত পর্যায়ক্রমে দেশের ৮টি বিভাগীয় শহরে এ বিষয়ে জনসভা করবে বামমোর্চা। 

শনিবার (১১ জুলাই) সকালে রাজধানীর তোপখানা রোডের নির্মল সেন মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করে গণতান্ত্রিক বামমোর্চার সমন্বয়ক সাইফুল হক। 

১২ দফা কর্মসূচির মধ্যে- দেশে রাজনৈতিক দুশাসন মোকাবিলা, গণতান্ত্রিক অধিকার ও গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত, গহণযোগ্য নির্বাচনের জন্য গণতান্ত্রিক পন্থায় নির্বাচন ব্যবস্থা, দমনপীড়ন, গুন, খুন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, রাষ্ট্রীয় সন্ত্রাস বন্ধ, দ্রব্যমূল্যে ঊর্ধ্বগতি রোধ, ধানসহ ক‍ৃষি পণ্যের লাভসহ মূল্য নিশ্চিত করা, শ্রমজীবী ও মেহনতি মানুষের বাচার জন্য মজুরি, বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা, অবিলম্বে সুন্দর ধংসকারী রামপাল কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বন্ধ, সমতা অনুযায়ী তিস্তার পানির ন্যায্য হিস্যাসহ ১২ দফা কর্মসূচি ঘোষণা করা হয় সংবাদ সম্মেলনে। 

সাইফুল হক বলেন, আওয়ামী লীগ মানুষের ভোটের অধিকার কেড়ে নিয়েছে। ক্ষমতায় বসে পঞ্চম ও ষষ্টদশ সংশোধনীর মাধ্যমে প্রধানমন্ত্রী কেন্দ্রিক সংসদীয় স্বৈরতন্ত্রকে আরও জোরধার করা হয়েছে। 

নেতৃবৃন্দ বলেন, বিচার ব্যবস্থাসহ প্রাতিষ্ঠানিক দফতরে প্রধানমন্ত্রীর ছড়ি ঘুরানো আরও বৃদ্ধি পেয়েছে। ভারতের সঙ্গে যে ২২দফা চুক্তি হয়েছে এতে দেশের মানুষ আজ উদ্বিগ্ন। 

আওয়ামী লীগের দুশ‍াসন ও বিএনপির পেট্রোল বোমা দেশে আতঙ্ক সৃষ্টি করছে বলেও সংবাদ সম্মেলনে উল্লেখ করেন সংগঠনের নেতার। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- সংগঠনের নেতা অধ্যাপক  আব্দুস সাত্তার, অধ্যাপক আব্দুস সালম, মোশরেফা মিশু, শুভ্রাংশু চক্রবর্তী, ইয়াসিন মিয়া প্রমুখ। 

আপনার মন্তব্য

আলোচিত