সিলেটটুডে ডেস্ক

০৫ আগস্ট, ২০১৫ ২৩:৪০

‘পেট্রোল বোমা সন্ত্রাস : নেপথ্যে আওয়ামী লীগ’ শিরোনামে বিএনপির বই প্রকাশ

এ বছরের শুরুতে বিএনপি-জামায়াতের তিন মাসব্যাপি হরতাল অবরোধে পেট্টোল বোমাবাজির জন্যে দায়ি বিএনপি-জামায়াত সরকারের এ প্রচারের বিপরিতে বই প্রকাশ করে এর জন্যে আওয়ামী লীগকে দায়ি করেছে বিএনপি।

‘পেট্রোল বোমা সন্ত্রাস : নেপথ্যে আওয়ামী লীগ’ শিরোনামের একটি বই প্রকাশ করেছে প্রকাশ ও সম্পাদনা করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের মানবাধিকার সেল। বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনের সংকলন সন্নিবেশিত করা হয়েছে এতে। বইটির প্রকাশকাল লেখা ১ জুলাই।

বুধবার (৫ আগস্ট) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচন করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন।

অনুষ্ঠানে খন্দকার মাহবুব বলেন, “বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে যে গণজাগরণ হয়েছিল, যে আন্দোলন হয়েছিল, যে সফল হরতাল ও অবরোধ হয়েছিল, তা বিতর্কিত ও কলঙ্কিত করতে সরকারের মদদপুষ্টরা সারাদেশে পেট্রোল বোমা হামলা করে মানুষ মেরেছে।”

গত ৫ জানুয়ারি থেকে তিন মাস বিএনপি জোটের হরতাল-অবরোধের মধ্যে পেট্রোল বোমা ও গাড়িতে অগ্নিসংযোগে শতাধিক মানুষের মৃত্যু হয়, আহত হয় বহু। বোমা মেরে আগুনে পুড়িয়ে মানুষ হত্যার জন্য বিএনপিকে দায়ী করে আসছে সরকার। পুলিশের করা মামলায় খালেদা জিয়াসহ দলটির শীর্ষনেতাদেরই আসামি করা হয়েছে। পেট্রোল বোমা সন্ত্রাসের জন্য খালেদা জিয়ার বিচারের কথাও বলে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সরকারের অভিযোগ প্রত্যাখ্যান করে খন্দকার মাহবুব বলেন, “আমরা সন্ত্রাসে বিশ্বাস করি না। শুধু গণতান্ত্রিক আন্দোলনকে বিতর্কিত ও কলঙ্কিত করার জন্য তারা (আওয়ামী লীগ) পেট্রোল বোমা নিক্ষেপ করেছে।”

২০০৪ সালে বিএনপি ক্ষমতায় থাকাকালে শাহবাগে বাসে অগ্নিসংযোগের ঘটনা তুলে ধরে এই আইনজীবী নেতা বলেন, “আওয়ামী লীগের কাছে পেট্রোল বোমা নতুন নয়। ২০০৪ সালে গানপাউডার দিয়ে বাস পুড়িয়ে মানুষ হত্যা করা হয়েছিল।”

অনুষ্ঠানে বিএনপি সমর্থক আইনজীবীদের নেতা জয়নুল আবেদীন, মাহবুবউদ্দিন খোকন ও এম বদরুদ্দোজা বাদল উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত