সিলেটটুডে ডেস্ক

২৪ নভেম্বর, ২০১৯ ০০:২৯

এক নজরে শেখ ফজলে শামস পরশ

যুবলীগের নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন শেখ ফজলে শামস পরশ। শনিবার (২৩ নভেম্বর) বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে যুবলীগের কেন্দ্রীয় কংগ্রেসে নতুন নেতৃত্বের নাম ঘোষণা করা হয়। কংগ্রেসের দ্বিতীয় অধিবেশনে তার নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

যুবলীগের নতুন চেয়ারম্যান হিসেবে শেখ ফজলে শামস পরশের নাম ঘোষণার পর থেকে তাকে নিয়ে আলোচনা চলছে। প্রকাশ্য রাজনীতিতে না থাকা পরশ কীভাবে আওয়ামী লীগের সহযোগী সংগঠনের শীর্ষ নেতা হলেন এনিয়েও চলছে আলোচনা-সমালোচনা।

শেখ ফজলে শামস পরশ যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির জ্যেষ্ঠ পুত্র। বঙ্গবন্ধুর বোন শেখ আছিয়া বেগমের বড় ছেলে শেখ মনি। পরশের ছোট ভাই শেখ ফজলে নূর তাপস ঢাকা-১২ আসনের সংসদ সদস্য। যুবলীগের আগের ৬ সম্মেলনের চারটিতেই নেতৃত্বে দেখা গেছে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনি এবং তার নিকটাত্মীয়দের। পরশকে চেয়ারম্যান নির্বাচিত করে সে ধারাবাহিকতা এবারো অক্ষুণ্ণ থাকলো।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বাবা শেখ মনি ও মা আরজু মণিকে চিরতরে হারান পরশ। তখন তার বয়স মাত্র ৬। ছোট ভাই তাপস মাত্র ৪ বছরের শিশু। বঙ্গবন্ধু হত্যার পর দুর্বিষহ জীবন কাটাতে হয় পরশ-তাপসকে। কখনও আত্মীয়দের বাসায় লুকিয়ে থাকতে হয়েছে, কখনো বা পালিয়ে বেড়াতে হয়েছে। এভাবে দুই বছর কাটার পর ১৯৭৮ সালে তারা ভারতে চলে যান। শেখ আছিয়া বেগম তাদের ভারতে নিয়ে যান। চাচা শেখ ফজলুল করিম সেলিম, শেখ ফজলুর রহমান মারুফ, ফুপু শেখ হাসিনা, শেখ রেহানা তারাও তখন বিদেশে শরণার্থী।

শেখ পরিবারের উত্তরাধিকারী পরশ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেন। পরে কলরাডো স্টেট ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর করে দীর্ঘদিন শিক্ষকতার সঙ্গে যুক্ত ছিলেন। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার সঙ্গেও জড়িত ছিলেন তিনি। শুধু তাই নয় সংস্কৃতিমনা পরশ গান বাজনার প্রতিও বেশ সৌখিন।

সপ্তম কংগ্রেসের প্রথম অধিবেশন শুরু হওয়ার আগে সকাল ১০টা ২০ মিনিটে চাচা শেখ ফজলুল করিম সেলিম, ভাই শেখ ফজলে নূর তাপস, চাচাত ভাই শেখ ফাহিম, শেখ নাঈমসহ পরিবারের অন্য সদস্যদের সঙ্গে সম্মেলন ভেন্যুতে আসেন পরশ। ঝাঁকড়া চুলের দীর্ঘদেহী মানুষটি যখন মূল মঞ্চের দিকে যেতে থাকেন তখন সেখানে উপস্থিত জাতীয় নেতৃবৃন্দ তাকে অভিবাদন জানান। প্রথম সারির ৫টি চেয়ারের সর্বডানে বসেন তিনি। তার বামে বসেন ওবায়দুল কাদের, তার বামে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এরপর সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক চয়ন ইসলাম ও সদস্য সচিব হারূনুর রশীদ আসন গ্রহণ করেন। যুবলীগের বিদায়ী কমিটির কোনো পদে না থাকা পরশের মঞ্চে আসন গ্রহণ নিশ্চিত করে দেয় যে তিনিই হতে যাচ্ছেন যুবলীগের ভবিষ্যৎ কাণ্ডারি।

এরপর বিকেল সোয়া চারটায় দ্বিতীয় অধিবেশনে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় যুবলীগের চেয়ারম্যান নির্বাচিত হন। আর এর মধ্য দিয়ে বর্ণাঢ্য রাজনৈতিক পরিবারের সন্তান শেখ পরশের রাজনৈতিক পথ চলা শুরু হলো। আগামী তিন বছরের জন্য তিনি যুবলীগ চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

আপনার মন্তব্য

আলোচিত