সিলেটটুডে ডেস্ক

১৪ ডিসেম্বর, ২০১৯ ১৩:২১

ভারতের এনআরসি বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি: ফখরুল

ভারতের আসামে জাতীয় নাগরিক তালিকা (এনআরসি) বাংলাদেশের স্বাধীন, সার্বভৌমত্বের জন্য হুমকি বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (১৪ ডিসেম্বর) রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, এনআরসি নিয়ে বর্তমানে যে অবস্থার সৃষ্টি হয়েছে তা শুধু বাংলাদেশেই নয় বরং পুরো উপমহাদেশেই অস্থিতিশীলতা সৃষ্টি করবে। সংঘাত তৈরি হবে। এটি নিয়ে আমরা উদ্বিগ্ন।

তিনি বলেন, আমাদের স্বাধীনতা যুদ্ধের চেতনা ছিল স্বাধীন সার্বভৌম বাংলাদেশ এবং গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠার স্বপ্ন। সেই স্বপ্ন বর্তমান অগণতান্ত্রিক সরকার ভেঙে খান-খান করে দিয়েছে। আমরা আজকে গণতন্ত্রহীন, জনগণের অধিকারবিহীন একটি অবস্থার মধ্যে বিরাজ করছি। তারা বাংলাদেশের সমস্ত অর্জন ধ্বংস করে ফেলেছে।

বিএনপির মহাসচিব আরও বলেন, রাজনীতির যে মূল বিষয়গুলো ছিল, উদার গণতান্ত্রিক রাজনীতি, অসাম্প্রদায়িক রাজনীতি, সে বিষয়গুলো ধ্বংস করে একটা সাম্প্রদায়িক রাজনীতিকে প্রতিষ্ঠা করার জন্য এ ধরনের প্রয়াস চালানো হচ্ছে।

মির্জা ফখরুল বলেন, স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। তার সহধর্মিণী পাক হানাদার বাহিনীর হাতে নির্যাতিত হয়েছিলেন, বন্দি হয়েছিলেন। দুর্ভাগ্যের কথা যে, আজ তিনি কারাগারে আছেন। আমাদের হাজার হাজার নেতাকর্মী কারাগারে। মিথ্যা মামলা দিয়ে গণতান্ত্রিক দলগুলোকে স্তব্ধ করে দেওয়ার চেষ্টা হচ্ছে। বিএনপিকে নির্মূল করার চেষ্টা হচ্ছে।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, হাবিবুর রহমান হাবিব, যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, হাবিব-উন-নবী খান সোহেল, সহ সাংগঠনিক সম্পাদক এডভোকেট আব্দুস সালাম আজাদ, যুবদলের সাংগঠনিক সম্পাদক মামুন হাসান, বিএনপি চেয়ারপারসনের প্রেসউইং কর্মকর্তা শামসুদ্দিন দিদারসহ অন্যরা।

আপনার মন্তব্য

আলোচিত