সিলেটটুডে ডেস্ক

১৬ ডিসেম্বর, ২০১৯ ১১:৫৫

এত বছরে গণতন্ত্রহীন দেশে পরিণত হয়েছে: ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজকে এই দিনে আমরা একটি স্বাধীন ভূখণ্ড পেয়েছিলাম। স্বাধীনতার মূল চেতনা ছিল একটি গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজব্যবস্থা নিশ্চিত করা। কিন্তু স্বাধীনতার এত বছরে এ দেশ একটি সম্পূর্ণ গণতন্ত্রহীন দেশে পরিণত হয়েছে।

সোমবার (১৬ ডিসেম্বর) সকালে মহান বিজয় দিবস উপলক্ষে সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন।

এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, বিএনপির যুগ্ম-মহাসচিবসহ বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

ফখরুল বলেন, এ দেশে আজ মানুষের কোনো অধিকার নেই। ভোটের অধিকার নেই, গণতান্ত্রিক অধিকার হরণ করে নেওয়া হয়েছে। সবচেয়ে দুঃখজনক বিষয় হলো স্বাধীনতা যুদ্ধের সময় যিনি স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন, তার সহধর্মিণী পাকিস্তান হানাদার বাহিনীর হাতে বন্দি ছিলেন, নির্যাতিত হয়েছিলেন পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে। সেই নেত্রী খালেদা জিয়াকে আজ কারাগারে আটক রাখা হয়েছে।

তিনি বলেন, যিনি দীর্ঘ নয় বছর স্বৈরাচারবিরোধী আন্দোলনে লড়াই করেছিলেন, যিনি তিনবার জনগণের ভোটে নির্বাচিত হয়ে প্রধানমন্ত্রী হয়েছিলেন, দুইবার বিরোধীদলের নেতা হয়েছিলেন, গণতন্ত্রের জন্য সংগ্রাম করার কারণে তাকে আজ কারাগারে আটক রাখা হয়েছে।

বিএনপি মহাসচিব বলেন, এ দেশে গণতন্ত্র নেই, মানুষের ভোটের অধিকার নেই। এমনকি মানুষের নূন্যতম মৌলিক অধিকারগুলো হরণ করে রাখা হয়েছে। আজকের এই দিনে আমরা শপথ গ্রহণ করছি যে চেতনার ভিত্তিতে আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম, দেশ স্বাধীন করেছিলাম। সেই চেতনা, জনগণকে সামনে নিয়ে গণতন্ত্রকে মুক্ত করব, দেশনেত্রীকে মুক্ত করব।

 

আপনার মন্তব্য

আলোচিত