সিলেটটুডে ডেস্ক

০৬ অক্টোবর, ২০১৫ ১৬:২৯

আত্মসমর্পণের সময় পেলেন ফখরুল

বিচারিক আদালতে আত্মসমর্পণে তিন মামলায় আরও তিন সপ্তাহের বেশি সময় পেলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার (৬ অক্টোবর) এক আবেদন শুনে আত্মসমর্পণের জন্য ফখরুলকে ২ নভেম্বর পর্যন্ত সময় দিয়ে এ আদেশ দেন অবকাশকালীন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

পল্টন থানার এই তিন মামলায় মির্জা ফখরুলকে হাই কোর্টের দেওয়া ছয় সপ্তাহের জামিন ‘স্বাস্থ্যগত অবস্থা’ বিবেচনায় ১৩ জুলাই আপিল বিভাগেও বহাল থাকে। জামিনের মেয়াদ শেষে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়।

ওই মেয়াদ ফুরিয়ে যাওয়ায় ফখরুলের আইনজীবী জয়নুল আবেদীন আত্মসমর্পণের জন্য আরও আট সপ্তাহ সময় চেয়ে আবেদন করলে শুনানির জন্য চেম্বার আদালত ২৪ আগস্ট তা আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন।

৩১ আগস্ট আবেদনের শুনানি শেষে আদালতে আত্মসমর্পণের জন্য ফখরুলকে আরও ছয় সপ্তাহ সময় দেন আপিল বিভাগ। ন। এর ফলে কার্যত তার জামিনের মেয়াদও আরও ছয় সপ্তাহ বাড়ে।

এরপর তিন মামলায় আত্মসমর্পণের জন্য আরও আট সপ্তাহ সময় চেয়ে ফখরুলের আইনজীবীদের করা আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার চেম্বার বিচারপতি এই আদেশ দিলেন।

এই আবেদনে বলা হয়, ১৯ অক্টোবর সিঙ্গাপুরে চিকিৎসকের সঙ্গে নির্ধারিত সূচি রয়েছে।  

আদালতে মির্জা ফখরুলের পক্ষে আবেদনের শুনানি করেন আইনজীবী জয়নুল আবেদীন; সঙ্গে ছিলেন আইনজীবী সগীর হোসেন লিওন। রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যার্টনি জেনারেল খোন্দকার দিলীরুজ্জামান।

জামিনে মুক্তি পেয়ে গত ২৬ জুলাই চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যান মির্জা ফখরুল। সেখান থেকে ১১ আগস্ট তিনি যুক্তরাষ্ট্র হয়ে ২১ সেপ্টেম্বর দেশে ফেরেন।
মুক্তির আগে প্রায় ছয় মাস কারাতত্ত্বাবধানে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব।

দশম জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তি ঘিরে বিএনপির আন্দোলনের মধ্যে গত ৬ জানুয়ারি জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের পর গ্রেপ্তার হন ফখরুল। এরপর নাশকতার সাতটি মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়।

এর মধ্যে পল্টন থানায় গাড়ি পোড়ানো, অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের মামলায় গত ১৬ এপ্রিল হাইকোর্ট থেকে ছয় মাসের জামিন পান মির্জা ফখরুল।

এরপর পল্টন থানার দুটি এবং মতিঝিল থানার এক মামলায় ১৮ জুন পুলিশ প্রতিবেদন দাখিল পর্যন্ত তাকে জামিন দেয় হাইকোর্ট। রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে গেলে সেখানেও ফখরুলের জামিন বহাল থাকে।

আর পল্টন থানার ওই তিন মামলায় গত ২১ জুন হাইকোর্ট রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ফখরুলের জামিন মঞ্জুর করে।

আপনার মন্তব্য

আলোচিত