নিউজ ডেস্ক

০৪ জানুয়ারি, ২০১৬ ১৩:৪৪

রাবার শ্রমিকনেতা জয় মাহাত্ম কুর্মীর নিঃশর্ত মুক্তি দাবি

সিলেটের মালনীছড়া রাবার শ্রমিক সংঘ রেজি: নং চট:২৩৫৬-এর সভাপতি ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের কেন্দ্রীয় সদস্য জয় মাহাত্ম কুর্মীকে মিথ্যা মামলায় গ্রেফতারের তীব্র নিন্দা, প্রতিবাদ ও মিথ্যা মামলা প্রত্যাহার করে অবিলম্বে নিঃশর্ত মুক্তি দাবি করেছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ রেজি: নং বা: জা: ফে-০৫ মৌলভীবাজার জেলা শাখা।

৩ জানুয়ারি সন্ধ্যা ৬ টার সময় বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ জেলা কমিটির অন্যতম নেতা রিকশা শ্রমিক সংঘের সভাপতি সোহেল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এক প্রতিবাদ সভা থেকে এই দাবি জানানো হয়।

জয় মাহাত্ম কুর্মীকে মিথ্যা মামলায় গ্রেফতার ও হবিগঞ্জের চাঁনপুর চা বাগানের শ্রমিকদের ভূমি থেকে উচ্ছেদ করে অর্থনৈতিক অঞ্চল স্থাপনের প্রতিবাদে আয়োজিত এ প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট মৌলভীবাজার জেলা সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক কবি শহীদ সাগ্নিক, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি জেলা কমিটির আহবায়ক ডা. অবনী শর্ম্মা, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা সাধারণ সম্পাদক রজত বিশ্বাস, মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ মোস্তফা কামাল, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক অমলেশ শর্ম্মা, রিকশা শ্রমিকনেতা মাহমুদুর রহমান, শাহিন মিয়া, মীর মোঃ জসিমউদ্দিন, তারেশ বিশ্বাস সুমন প্রমুখ।

সভায় বক্তারা বলেন চা ও রাবার শ্রমিকদের জনপ্রিয় নেতা জয় মাহাত্ম কুর্মীর নেতৃত্বে রাবার শ্রমিকরা যখন চলতি মৌসুমে নতুন করে মজুরি বৃদ্ধির আন্দোলনের প্রস্তুতি নিচ্ছিল তখন মালিকগোষ্ঠি ও সরকার সমন্বিত হয়ে শ্রমিক আন্দোলন দমন করতে ষড়যন্ত্রমূলকভাবে বারবার জয় মাহাত্ম কুর্মীকে গ্রেফতার করে নির্যাতন চালাচ্ছে।

এর আগেও ২০০৪ সালে একটি মিথ্যা মামলায় ৫ মাস এবং ২০১৪ সালে ষড়যন্ত্রমূলক মামলায় একাধিকবার গ্রেফতার করে ৬ মাস তাকে কারাগারে আটক রাখা হয়। এরই অংশ হিসেবে গত ২৯ ডিসেম্বর বিকেল ৪ টার দিকে মালনীছড়া বাগানের অফিসের সামনে থেকে জয় মাহাত্ম কুর্মীকে একটি মিথ্যা এসল্ট মামলায় পুলিশ গ্রেফতার করে। উল্লেখিত এসল্ট মামলার সময় জয় রাবার বাগানে কাজে নিয়োজিত ছিল, শ্রমিকদের চাপের মুখে বাগান কর্তৃপক্ষও তা লিখিতভাবে স্বীকার করেছে।

বক্তারা আরও বলেন সরকার অর্থনৈতিক অঞ্চল করার নামে দেড়শত বছরের বেশি সময় ধরে বসবাসকারী চাঁনপুর ও বেগমখান চা-বাগানের শ্রমিকদের ভূমি থেকে উচ্ছেদ করে ৫১১.৮৩ একর জমি দখল করতে চাচ্ছে। বক্তারা সরকারকে আড়িয়াল বিলে বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা থেকে শিক্ষা নিয়ে অবিলম্বে এই আত্মঘাতী পরিকল্পনা বাতিল করার দাবি জানান।

সভা থেকে আরও দাবি করা হয় বর্তমান বাজারদরের সাথে সংগতিপূর্ণভাবে শ্রমিক-কর্মচারীদের জন্য ন্যূনতম মূল মজুরি ১০ হাজার টাকা ঘোষণা, আইএলও কনভেনশন অনুযায়ী শ্রম আইন প্রণয়ন, ৮ ঘণ্টা কাজ, পরিচয় পত্র, নিয়োগপত্র, সার্বিসবুক প্রদানসহ শ্রম আইন কার্যকর, সমকাজে সমমজুরি, চা-শ্রমিকদের দৈনিক ৪০০ টাকা মজুরিসহ সাপ্তাহিক ছুটির দিনের বকেয়া মজুরি প্রদান, হোটেল ও স’মিলসহ বিভিন্ন সেক্টরে সরকার ঘোষিত নিম্নতম কার্যকর, হোটেল শ্রমিক রিয়াদ হত্যাকারী খুনী আরিফুল ইসলাম সোহেলকে অবিলম্বে গ্রেফতার, মহাসড়কে বিকল্প লেন না করা পর্যন্ত তিন চাকার পরিবহণ চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহার, জেলা শহরে ইজিবাইক ও ব্যাটারি চালিত রিকশা চালকদের হয়রানী বন্ধ করা

আপনার মন্তব্য

আলোচিত