তাহিরপুর প্রতিনিধি

১৩ জুলাই, ২০২৩ ২১:১২

তাহিরপুরে যাদুকাটা নদীতে ড্রেজার চালুর প্রতিবাদে সমাবেশ

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার যাদুকাটা নদীর অবৈধভাবে ড্রেজার মেশিনে বালু ও পাথর উত্তোলনের প্রতিবাদে সমাবেশ করেছে নদীর তীরবর্তী গ্রামবাসী। পরে বালি-পাথর মহাল থেকে ড্রেজার মেশিন আটক করে।

বুধবার (১৩ জুলাই) বিকালে উপজেলার বাদাঘাট ইউনিয়নের ঘাগটিয়া এলাকায় এই ঘটনা ঘটে।

অভিযোগ রয়েছে,যাদুকাটা নদীতে দিনে ও রাতে প্রভাবশালী মহল সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে নদীর তীর থেকে ড্রেজার মেশিনে কেটে কোটি কোটি টাকার বালি ও পাথর উত্তোলন করে দেশের বিভিন্ন স্থানে পাঠিয়ে দিচ্ছে। এতে করে যাদুকাটা নদীর তীরবর্তী গ্রাম নদীতে বিলিন হয়েছে আর ড্রেজার মেশিনের এই ধারাবাহিক তাণ্ডব বন্ধ না হলে নদীতে বিলিন হবে নদী তীরবর্তী গ্রাম গুলো।

স্থানীয় বাসিন্দা হাকিকুল মিয়া ক্ষোভের সাথে জানান,যাদুকাটায় ড্রেজার দিয়ে বালু-পাথর উত্তোলন করায় বসত ভিটা ভাঙনের মুখে পড়েছে। বুধবার বিকালে এ ঘটনার প্রতিবাদে ঘাগটিয়ায় সমাবেশ করেন আশপাশের গ্রামের মানুষ। এসময় নদীতে চালু ড্রেজার মেশিনে বালু পাথর উত্তোলন করলে বিক্ষুব্ধরা একটি ড্রেজার মেশিন আটকে রাখেন আর বাকিরা পালিয়ে যায়।

বাদাঘাট ইউনিয়নের পরিষদ চেয়ারম্যান নিজাম উদ্দিন জানান,নদীতে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করায় পাড়ের মানুষ ক্ষুব্ধ। বুধবার বিকালে তারা নদীতে চালু একটি ড্রেজার  মেশিন নিয়ে আসেন। ড্রেজারটি তার হেফাজতে এনে রেখেছেন।

তাহিরপুর থানার ওসি সৈয়দ ইফতেকার হোসেন জানালেন,যাদুকাটায় এখন ড্রেজার মেশিন চলে না। বুধবার বিকালে কি হয়েছে খোঁজ নেওয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত