সংবাদ বিজ্ঞপ্তি

১৫ ডিসেম্বর, ২০১৬ ২০:৫১

এফআইভিডিবি-সূচনা প্রকল্পের উদ্যোগে দরিদ্রদের মধ্যে আইজিএ উপকরণ বিতরণ

ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ (এফআইভিডিবি) এর ‘সূচনা’ প্রকল্পের উদ্যোগে গোয়ানঘাট উপজেলার বিভিন্ন গ্রামে অতি দরিদ্র উপকারভোগী পরিবারসমূহের আয় বৃদ্ধির মাধ্যমে পুষ্টির সংকুলান করার লক্ষ্যে আয় বর্ধনমূলক কাজের জন্য মুরগী, হাঁস, ছাগল ও ভেড়া পালনের জন্য উপকরণ বিতরণ প্রক্রিয়া শুরু হয়েছে।

এরই ধারাবাহিকতায় বুধবার (১৪ ডিসেম্বর) পূর্ব জাফলং ইউনিয়নের হতদরিদ্র উপকারভোগীদের মধ্যে ২০টি করে মুরগী, ২০ কেজি ধানের কুড়া, পানির পাত্র ও ২টি করে খাদ্যের পাত্র বিতরণ করা হয়।

প্রকল্প সমন্বয়কারী ফাহিম সারওয়াতের সঞ্চালনায় বিতরণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন- মোঃ জাহিদ হোসন, পরিচালক জীবন-মান উন্নয়ন কর্মসূচী, এফআইভিডিবি। বক্তব্যে জনাব জাহিদ হোসেন বলেন, সূচনা প্রকল্পের মাধ্যমে অত্র ইউনিয়নের জীবনমান উন্নয়নের মাধ্যমে পুষ্টি ঘাটতি দূর করা যাবে। এজন্য উপকারভোগীদের মধ্যে আয়বর্ধনমূলক কর্মকান্ডে অংশগ্রহন করানোর জন্য সূচনা প্রকল্প হতে বিভিন্ন উপকরণ প্রদান করা হচ্ছে। আয়বর্ধনমূলক কর্মকান্ডে অংশগ্রহন নিশ্চিত হলে পুষ্টি ঘাটতি দূর করা সম্ভব হবে।

বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আবুল কাহের উপকারভোগীদের মধ্যে হাঁস-মুরগী লালন-পালন বিষয়ক বক্তব্য প্রদান করেন। তিনি বলেন, হাঁস-মুরগী লালন-পালনের মাধ্যমে পরিবারের আয়বৃদ্ধি করা যায়। সেক্ষেত্রে আমাদেরকে যথেষ্ট সচেতন হতে হবে। শুধু হাঁস-মুরগী পাললেই হবে না। হাঁস-মুরগী লালন-পালন বিষয়ে সাধারণ ধারণা থাকতে হবে। তিনি হাঁস-মুরগীর বিভিন্ন ধরণের রোগের লক্ষণ, সনাক্তকরণ পদ্ধতি এবং করনীয় নিয়ে আলোচনা করেন। উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার কার্যালয় থেকে ভ্যাকসিন এবং ঔষধ নিলে টাকা লেনদেন না করার জন্য পরামর্শ দেন।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা ভাইস চেয়ারম্যান আফিয়া বেগম উপকারভোগীদের উদ্দেশ্যে বলেন- এফআইভিডিবি-সূচনা প্রকল্পের মাধ্যমে যে উপকরণ বিতরণ করা হবে, তার যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে। কেননা এই প্রকল্পের লক্ষ্য হল পুষ্টি ঘাটতি দূর করার মাধ্যমে খর্বাকৃতি রোধ করা। হাঁস-মুরগী পালনের মাধ্যমে পারিবারিক আয় বৃদ্ধি করে আমাদের অর্থনৈতিক বাঁধা অতিক্রম করে পুষ্টি ঘাটতি দূর করতে হবে।

এরপর তিনি উপকারভোগীদের মধ্যে মুরগী বিতরণের মাধ্যমে আইজিএ বিতরণের উদ্বোধন করেন। তিনি এফআইভিডিবিকে এরূপ কার্যক্রম গ্রহন করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন এবং গোয়াইনঘাট উপজেলার অন্যান্য ইউনিয়নে এই কার্যক্রম সম্প্রসারন করার জন্য অনুরোধ করেন।

বিতরণ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- গোয়াইনঘাট প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ আলী হোসেন, এফআইভিডিবি’র আজিমউদ্দিন (সমন্বয়ক-পিইপি), আব্দুল হাফিজ চৌধুরী (ম্যানেজার-এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট), নীহার সিংহ (উপজেলা কো-অর্ডিনেটর-সূচনা প্রকল্প), বুলবুল আহমদ (ইউনিয়ন কো-অর্ডিনেটর), বখতিয়ার মোঃ আব্বাস (এমএন্ডই), আবুবকর শিকদার (গর্ভন্যান্স এন্ড কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার) ও স্বপন কুমার নাইডু।

আপনার মন্তব্য

আলোচিত