সিলেটটুডে ডেস্ক

১৮ ডিসেম্বর, ২০১৬ ১৬:৩৫

সিলেট চেম্বারে ‘ব্লক, বাটিক ও স্ক্রীণ প্রিন্ট’ শীর্ষক কর্মশালার উদ্বোধন

এসএমই ফাউন্ডেশন ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র যৌথ উদ্যোগে রবিবার (১৮ ডিসেম্বর) সকালে “ব্লক, বাটিক ও স্ক্রীন প্রিন্ট” শীর্ষক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। সিলেট চেম্বারের সভাপতি সালাহ্ উদ্দিন আলী আহমদের সভাপতিত্বে চেম্বারের কনফারেন্স হলে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী।

সিলেট চেম্বারের সিনিয়র অফিসার মিনতি দেবীর সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী বলেন, বাংলাদেশের নারীরা এখন অনেক এগিয়ে। বাংলাদেশের সামগ্রিক অর্থনীতিতে নারীর অবদান অনস্বীকার্য। বিজয়ের এ মাসে তিনি ৩০ লক্ষ শহীদ এবং ২ লক্ষ নির্যাতিত নারীদের প্রতি সম্মান প্রদর্শন করে বলেন, আমাদের মহান স্বাধীনতা যুদ্ধেও নারীদের অবদান ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের বীর মুক্তিযোদ্ধারা যেভাবে দীর্ঘ ৯ মাস যুদ্ধ করেছেন তেমনি নারীরাও নির্যাতিত, নিপীড়িত হওয়ার পাশাপাশি নানাভাবে মুক্তিযোদ্ধাদের সহযোগিতায় এগিয়ে এসেছেন।

তিনি উল্লেখ করেন, বাংলাদেশের কৃষি খাতে নারী সমাজের অবদান পুরুষের চেয়ে কোন অংশে কম নয়, কিন্তু এ খাতে নারীদের অবদানকে ততটা মূল্যায়ন করা হয় না। তিনি নারী সমাজের উন্নয়নে সকলকে এগিয়ে আসার আহবান জানান এবং ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের জন্য এসএমই ফাউন্ডেশন ও সিলেট চেম্বারকে আন্তরিক ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে চেম্বার সভাপতি সালাহ্ উদ্দিন আলী আহমদ বলেন, বাংলাদেশের অর্থনীতিকে আরো বেগবান করতে নারীদের উন্নয়নের বিকল্প নেই। এ দেশের নারীগণ অনেক উদ্যোমী ও পরিশ্রমী। সিলেট চেম্বার নারীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে দীর্ঘদিন যাবৎ কাজ করে আসছে। ইতোমধ্যে বিভিন্ন বিষয়ে অনেকগুলো প্রশিক্ষণ কর্মশালা সিলেট চেম্বারে অনুষ্ঠিত হয়েছে। তিনি এসব প্রশিক্ষণ কর্মশালা থেকে লব্ধ জ্ঞান স্ব-স্ব ক্ষেত্রে কাজে লাগিয়ে দেশের উন্নয়নে অংশীদার হওয়ার জন্য প্রশিক্ষণার্থীদের আহবান জানান।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সহ সভাপতি মাসুদ আহমদ চৌধুরী, পরিচালক ও এসএমই সাব কমিটির আহবায়ক মোঃ এমদাদ হোসেন, পরিচালক মুকির হোসেন চৌধুরী, সাব কমিটির যুগ্ম আহবায়ক মধুমিতা ইসলাম ও নারী উদ্যোক্তা মাধুরী গুণ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক মোঃ হিজকিল গুলজার, মোঃ সাহিদুর রহমান, আমিরুজ্জামান চৌধুরী, আব্দুর রহমান, চন্দন সাহা, এসএমই ফাউন্ডেশনের প্রশিক্ষক ইসরাত জাহান ইলা ও গুল জাহান। অনুষ্ঠানে সিলেট চেম্বারের কর্মকর্তাবৃন্দ ও প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী নারী উদ্যোক্তাবৃন্দ উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন চেম্বারের পরিচালক আব্দুর রহমান।

 

আপনার মন্তব্য

আলোচিত