সিলেটটুডে ডেস্ক

১৬ সেপ্টেম্বর, ২০১৭ ১৩:৫০

কানাইঘাট সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব

দুর্নীতি ও অর্থ আত্মসাতের অভিযোগ এনে ৬নং কানাইঘাট সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব তুলেছেন ইউপি সদস্যরা। শনিবার ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান ফয়জুর রহমান সিলেটে  সাংবাদিক সম্মেলনে এ প্রস্তাব উপস্থাপন করে। এসময় পরিষদের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সাংবাদিক সম্মেলনেঅভিযোগ করা হয়, ইউনিয়ন চেয়ারম্যান জেলা যুবদলের সাধারণ সম্পাদক মামুন রশীদ দীর্ঘদিন ধরে বিভিন্ন দুর্নীতি, অনিয়ম এবং সদস্যদের সম্মানী ভাতা আত্মসাত করছেন।

এর প্রেক্ষিতে, উপজেলা নির্বাহী অফিসার বরাবর বিভিন্ন অভিযোগ এনে অনাস্থা প্রস্তাব সহ এই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ শূন্য ঘোষনার আবেদন করেছেন ইউপি সদস্যরা।

ইউপিও সদস্যরা আরো অভিযোগ করেন, চেয়াম্যান মামুন রশীদ নিজে এবং তার অনুগত সন্ত্রাসী বাহিনীকে দিয়ে অভিযোগকারী সদস্যদের প্রাণনাশের হুমকীসহ মামলা হামলা করার চেষ্ঠা করে যাচ্ছেন।

অভিযোগে উল্লেখ করা হয়, ২০১৬ ইংরেজির ৯ আগষ্ট পূর্ববর্তী পরিষদের কাছ থেকে বর্তমান পরিষদ দায়িত্ব গ্রহনের পর হতে আজ পর্যন্ত পরিষদের কোন সদস্য একটি টাকাও তাদের সম্মানী ভাতা পাননি। দায়িত্ব গ্রহনের পর থেকে আজ পর্যন্ত পরিষদের একটি সভা ছাড়া আর কোন সভা অনুষ্ঠিত হয়নি। এমনকি চেয়ারম্যন মামুন রশীদ ইউনিয়ন পরিষদের অফিসে প্রায় নিয়মিত অনুপস্থিত থাকেন। যে কারণে ইউনিয়নের বাসিন্দাদের ন্যায্য সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। এ বিষয়ে পরিষদের বিভিন্ন সদস্য বিভিন্ন সময় চেয়ারম্যানের সাথে কথা বলার চেষ্ঠা করলে উল্টো অপমানিত হয়ে ফিরে আসতে হয়।

অভিযোগে আরো বলা হয়, গত ১৩ মাসে এ ইউনিয়ন পরিষদের উন্নয়নে বর্তমান সরকার প্রায় ৫০ লক্ষ টাকা বরাদ্ধ প্রদান করেন। এর মধ্যে ৫টি প্রযেক্টের প্রায় ১০ লক্ষ টাকার কাজ হলেও বাকী ৪০ লক্ষ টাকা বেনামী প্রজেক্ট তৈরী করে আত্মসাত করেছেন। এছাড়া কাবিখা, টিআর প্রকল্পের কোন খবর আমরা পরিষদের সদস্যরা জানানো হচ্ছেনা। সরকারী টিন ও সৌর বিদ্যুৎ যন্ত্রপারিত বরাদ্ধের ব্যাপারেও সদস্যদের অবহিত করা হয়না। এসব কারনে বিভিন্ন ওয়ার্ডের সদস্যদের নিজ নিজ এলাকার সাধারণ জনগনের তোপের মূখে পড়তে হয়।

এমতাবস্থায়, গত ৬ সেপ্টেম্বর প্যানেল চেয়ারম্যান ফয়জুর রহমানের সভাপতিত্বে ও ইউপি সদস্য আতাউর রহমান, মামুন রশিদ, ফরিদ আহমদ, ফজলুল ইসলাম, আমিন উদ্দিন, শরিফ উদ্দিন, আইয়ুব আলী ও সংরক্ষিত মহিলা সদস্য পতিবালা অংশ গ্রহণে সভা অনুষ্ঠিত হয়। সভায় উপরে উল্লেখত বিষয়ে বিশদ আলোচনা শেষে সর্বসম্মতিতে চেয়ারম্যান মামুন রশীদের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব গৃহিত হয়। বিধি মোতাবেক, এ প্রস্তাবের রেজুলেশন সহ গত ১৩ সেপ্টেম্বর সদস্যগণ কানাইঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে চেয়ারম্যান পদ শূন্য চেয়ে আবেদন করেন।

সাংবাদিক সম্মেলনে আরো অভিযোগ করা হয়, সেই আবেদনের পর থেকে চেয়ারম্যান মামুন রশীদ বেপরোয়া হয়ে উঠেন। তিনি বিভিন্ন সদস্যদের মারধোরের চেষ্টা করেছেন। এমন ঘটনায় ইউনিয়ন পরিষদের ৫নং ওয়ার্ডের সদস্য ফজলুল ইসলাম কানাইঘাট থানায় একটি অভিযোগও দায়ের করেছন।

আপনার মন্তব্য

আলোচিত