সিলেটটুডে ডেস্ক

২৭ ফেব্রুয়ারি , ২০১৮ ১৮:৫২

কারিগরি প্রশিক্ষণ ও উন্নয়ন কেন্দ্রের দ্বিতীয় নিয়োগকর্তা সভা অনুষ্ঠিত

বাংলাদেশ কারিগরি প্রশিক্ষণ ও উন্নয়ন কেন্দ্রের দ্বিতীয় নিয়োগকর্তা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান অতিথি ইমন তানভীর হুদা।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) বিকাল ৪টায় সিলেট নগরীর মদিনা মার্কেটস্থ বর্ণালী নিবাস সি-৫২ তে অবস্থিত প্রতিষ্ঠানের সভা কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

নিয়োগকর্তা কমিটির সভাপতি ফয়জুর রহমানের সভাপতিত্বে ও প্রতিষ্ঠানের জব প্লেসমেন্ট অফিসার জামিল আহমেদ এর পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্যে জব প্লেসমেন্ট এন্ড ডাটাবেস, বিএসিআই কো-অর্ডিনেটর ইমন তানভীর হুদা বলেন, এসইআইপি প্রকল্পের কার্যক্রম বর্তমান সরকারের অর্থ মন্ত্রণালয়ের একটি সময় উপযোগী পদক্ষেপ। এই কার্যক্রমের প্রেক্ষিতে দেশের যুব সমাজ প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জন ও কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে, তাতে দেশের মানুষ উপকৃত হচ্ছে।

তিনি আরো বলেন, এই প্রশিক্ষণের মূল প্রাণ হলো কর্মসংস্থান যা নিয়োগকর্তা কমিটির মাধ্যমে হচ্ছে। তিনি নিয়োগকর্তা কমিটির নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সভায় বাংলাদেশ কারিগরি প্রশিক্ষণ ও উন্নয়ন কেন্দ্র এর নির্বাহী পরিচালক মো. নজরুল ইসলাম ভূঁইয়া বলেন, সিলেট একটি প্রবাসী অধ্যুষিত এলাকা। এছাড়াও হবিগঞ্জে শিল্প পার্ক হওয়ায় এই অঞ্চলে দক্ষ জনবলের ব্যাপক চাহিদা ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। এই সময় সরকারের অর্থমন্ত্রণালয়ের অধীনে বিএসিআই-এসইআইপি প্রকল্পের প্রশিক্ষণের উদ্যোগ প্রশংসনীয়। এই প্রশিক্ষণের মাধ্যমে এই অঞ্চলে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে এবং ২০২১ সালের মধ্যম আয়ের বাংলাদেশ গঠনে সহায়ক পালন করবে। ইতিমধ্যে অত্র প্রতিষ্ঠান গড়ে ৮৫% গ্র্যাজুয়েটদের কর্মসংস্থান করেছে। তিনি নিয়োগকর্তা কমিটির সদস্যদের অত্র প্রতিষ্ঠানের গ্র্যাজুয়েটদের কর্মসংস্থানের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেছেন এবং ভবিষ্যতে এই ধারা অব্যাহত রাখার জন্য আহবান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে সুইসকন্টাক্ট উত্তরণের প্রজেক্ট অফিসার মো. আশিকুজ্জামান বলেন, নিয়োগকর্তা কমিটির কার্যক্রম প্রশংসনীয়। ইতিমধ্যে উত্তরণের ১ম ও ২য় কোয়াটারের গড়ে ৮১% কর্মসংস্থান হয়েছে। গ্র্যাজুয়েটদের কর্মসংস্থানের জন্য নিয়োগকর্তা কমিটির সার্বিক সহযোগিতা অব্যাহত রাখার জন্য অনুরোধ জানান।

সভায় জব প্লেসমেন্ট অফিসার জামিল আহমেদ বিগত বছরের তথ্য, বর্তমান ছাত্রছাত্রীদের কর্মসংস্থানের সর্বশেষ রিপোর্ট, বিভিন্ন ইন্ডাস্ট্রিতে কর্মসংস্থান, বেতন ও ভাতা, কাজের পরিবেশ, সুযোগ সুবিধা নিয়ে প্রোজেক্টরের মাধ্যমে প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

নিয়োগকর্তা কমিটির সদস্য ইউরো বাংলা সিরামিকস লিমিটেডের প্রোডাকশন ম্যানেজার শাহিন উদ্দিন বলেন, তাঁর অধীনে অত্র প্রতিষ্ঠানের গ্র্যাজুয়েটগণ কর্মরত আছে। তারা দক্ষতার সাথে কাজ করছে। এর মধ্যে আলী হোসেন অত্র প্রতিষ্ঠানের গ্র্যাজুয়েটদের একজন। সে অত্যন্ত দক্ষতা ও বিনয়ের সাথে ইলেকট্রিক্যাল বিভাগে কাজ করছে যা আমাকে অত্র প্রতিষ্ঠানের গ্র্যাজুয়েটদের আমার ইন্ডাস্ট্রিতে নিতে উদ্বুদ্ধ করছে।

আলোচনায় নিয়োগকর্তা কমিটির অন্যান্য সদস্য ও বিভিন্ন ইন্ডাস্ট্রির প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের প্রধান অতিথি ইমন তানভীর হুদা জব প্লেসমেন্ট সেলের কার্যক্রমের বিস্তারিত বিবরণ দেখে সন্তোষ প্রকাশ করেন।

উল্লেখ্য, দেশে দক্ষ মানব সম্পদ তৈরি ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক সহায়তায় স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) প্রকল্পের অধীনে বাংলাদেশ এসোসিয়েশন অব কন্সট্রাকশন ইন্ডাস্ট্রি এর উদ্যোগে এবং বাংলাদেশ কারিগরি প্রশিক্ষণ ও উন্নয়ন কেন্দ্র এর তত্ত্বাবধানে ৩ মাসব্যাপী ম্যাসনারী, প্লাম্বিং, ইলেকট্রিক্যাল ইন্সটলেশন এন্ড মেইনটেন্যান্স, টাইলস এন্ড মার্বেল ওয়ার্কস, স্টিল বাইন্ডিং এন্ড ফেব্রিকেশন কোর্সে সম্পূর্ণ বিনা খরচে প্রশিক্ষণ দেওয়া এবং প্রশিক্ষণ শেষে বৃত্তি ও সনদপত্র প্রদান করা হয়। উত্তীর্ণ প্রত্যেক প্রার্থীদেরকে বিভিন্ন ইন্ডাস্ট্রি ও ঠিকাদারি প্রতিষ্ঠানে চাকুরী নিশ্চিত করা হয়। প্রতিষ্ঠানের উত্তীর্ণ ছাত্রছাত্রীদের কর্মসংস্থান নিশ্চিত করার লক্ষ্যে (বাছি) দিকনির্দেশনা ও পর্যবেক্ষণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত