স্পোর্টস ডেস্ক

১০ অক্টোবর, ২০২১ ১৯:০৫

টি-টোয়েন্টি বিশ্বকাপ বিজয়ী পাবে ১৬ লাখ ডলার

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। বিজয়ী দল পুরস্কার হিসেবে পাবে ১৬ লাখ ডলার, যা বাংলাদেশি মূল্যমানে প্রায় ১৩ কোটি ৬৮ লাখ টাকা।

রোববার (১০ অক্টোবর) সংস্থাটির ওয়েবসাইটে এ সংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়েছে। ১৭ অক্টোবর শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ।

সবমিলিয়ে পুরো টুর্নামেন্টের জন্য ৫.৬ মিলিয়ন ডলার বরাদ্দ থাকবে। যেগুলো অংশগ্রহণ করা ১৬টি দলের মধ্যে ভাগ করে দেওয়া হবে।

রানার্সআপ দল ৮ লাখ ডলার বা ৬ কোটি ৮৪ লাখ টাকা পাবে। সেমিফাইনালে পরাজিত দুই দল ৪ লাখ ডলার বা ৩ কোটি ৪২ লাখ টাকা করে পাবে।

এছাড়া টুর্নামেন্টের সুপার টুয়েলভ বা মূল পর্বের প্রতিটি ম্যাচে বিজয়ী দল একটি নির্দিষ্ট পরিমাণ বোনাস পাবে। সংখ্যাটা ৪০ হাজার ডলার বা ৩৪ লাখ ২০ হাজার। বাছাই পর্বের জয়ী দলগুলোও একই পরিমাণ টাকা পাবে।

আর যে দলগুলো মূল পর্ব থেকে বাদ পড়বে তারা ৭০ হাজার ডলার বা ৫৯ লাখ ৮৬ হাজার টাকা। প্রথম রাউন্ড বা বাছাই পর্ব থেকে বাদ পড়া দলগুলোও ৪০ হাজার ডলার করে পাবে। অর্থাৎ বাংলাদেশ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ডের মধ্যে যদি কোনো দল কোনো ম্যাচ না জিতেই বিশ্বকাপ শেষ করে, তবু অন্তত ৪০ হাজার ডলার বা ৩৪ লাখ ২০ হাজার টাকা নিয়ে দেশে ফিরবে।

বাংলাদেশ বা শ্রীলঙ্কা সবগুলো ম্যাচ জিতে সুপার টুয়েলভে ওঠে এবং শেষ পর্যন্ত বিশ্বকাপ জিতে যায়, তবে ১৯ লাখ ২০ হাজার ডলার বা ১৬ কোটি ৪২ লাখ টাকা পাবে।

এদিকে, আইসিসি আজ বিশ্বকাপ উপলক্ষে দুটি পরিবর্তনের কথা জানিয়েছে। প্রতি ইনিংসের মাঝপথে আড়াই মিনিটের একটি পানি পানের বিরতি রাখার ব্যবস্থা রেখেছে।

টি-টোয়েন্টি ম্যাচে সাধারণত ফল নির্ধারণের জন্য প্রতি দলের ইনিংসের অন্তত ৫ ওভার শেষ হতে হয়। তবে এবার সেমিফাইনাল ও ফাইনালের জন্য নিয়মে একটু বদল আনা হচ্ছে। এবার মহাগুরুত্বপূর্ণ এ তিন ম্যাচে ইনিংসের অন্তত ১০ ওভার শেষ না হলে ম্যাচ রিজার্ভ ডে–তে নেওয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত