স্পোর্টস ডেস্ক

১২ অক্টোবর, ২০২১ ০৪:১৫

বিশ্বকাপের মূলপর্ব নিশ্চিত করল জার্মানি

নর্থ মেসিডোনিয়াকে হারিয়ে বাছাইপর্ব পেরিয়ে প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে জার্মানি।

সোমবার রাতে ইউরোপ অঞ্চলের বাছাইয়ের ‘জে’ গ্রুপের ম্যাচে প্রতিপক্ষের মাঠে ৪-০ গোলে জিতেছে জার্মানি। ম্যাচে জোড়া গোল করেছেন টিমো ভেরনার, একটি করে গোল করেছেন কাই হার্ভাটজ ও জামাল মুসিয়ালা।

গেই জয়ে নিজেদের মাঠে গত মার্চে ২-১ গোলে হারের শোধও নিল হান্স ফ্লিকের দল।

ম্যাচে ৭৪ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য মোট ২৪টি শট নেয় জার্মানরা। যার ১০টিই ছিল লক্ষ্যে। আর স্বাগতিকদের সাত শটের একটি লক্ষ্যে ছিল।

শুরু থেকে একের পর এক আক্রমণে প্রতিপক্ষের রক্ষণকে ব্যস্ত রাখা জার্মানি গোলের দেখা পায়নি। তবে ম্যাচের ৫০তম মিনিটে সের্গে জিনাব্রির থ্রু বল খুঁজে পায় মুলারকে। গোলরক্ষককে এগিয়ে আসতে দেখে বায়ার্ন মিউনিখ তারকা বল বাড়ান পাশে থাকা হার্ভাটজকে। ফাঁকা জালে বল পাঠান চেলসির এই মিডফিল্ডার।

৭০ থেকে ৭৩, তিন মিনিটের মধ্যে দুবার জালে বল পাঠিয়ে স্কোরলাইন ৩-০ করেন ভেরনার। মুলারের দারুণ ফ্লিক ডি-বক্সে পেয়ে জোরালো শটে প্রথম গোলটি করেন তিনি। পরের গোলটি আসে ফ্লোরিয়ান ভিরৎজের পাস ডি-বক্সে নিয়ন্ত্রণে নিয়ে ডান পায়ের শটে।

৮৩তম মিনিটে করিম আদেইয়েমির পাস ধরে ডি-বক্সে ঢুকে বায়ার্নের অ্যাটাকিং মিডফিল্ডার মুসিয়ালা স্কোরলাইন ৪-০ করেন। আন্তর্জাতিক ফুটবলে ১৮ বছর বয়সী মুসিয়ালার এটি প্রথম গোল।

নিজেদের জয় আর গ্রুপের অন্য ম্যাচে রোমানিয়ার মাঠে আর্মেনিয়া পয়েন্ট হারানোয় কাতারের টিকেট নিশ্চিত হলো জার্মানির। আট ম্যাচে ৭ জয়ে ২১ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে তারা।

আর্মেনিয়াকে ১-০ গোলে হারানো রোমানিয়া ১৩ পয়েন্ট নিয়ে দুইয়ে উঠেছে। ১২ পয়েন্ট নিয়ে তিনে নেমে গেছে মেসিডোনিয়া। সমান পয়েন্ট নিয়ে চারে আর্মেনিয়া। লিখটেনস্টাইনকে ৪-০ গোলে হারানো আইসল্যান্ড ৮ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে। লিখটেনস্টাইনের ১ পয়েন্ট।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।

আপনার মন্তব্য

আলোচিত