সিলেটটুডে ডেস্ক:

২৭ অক্টোবর, ২০২১ ১৮:০৬

ব্যাটিং বিপর্যয়: ইংল্যান্ডকে ১২৫ রানের টার্গেট দিলো বাংলাদেশ

টস জেতার পর আবু ধাবির আজকের উইকেটকে ব্যাটিং উপযোগী বলে জানিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ। কিন্তু ব্যাটিংয়ে নামার পর তার প্রতিফলন দেখা যায়নি বাংলাদেশের ব্যাটারদের মধ্যে। ব্যাটিং বিপর্যয়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১২৪। ইংল্যান্ডের টার্গেট ১২৫ রান। ইংল্যান্ডকে হারাতে হলে এই রানের মধ্যেই আটকাতে হবে বাংলাদেশের। এখন দেখার বিষয় এই পুঁজিতে টাইগার বোলাররা কেমন করে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট খেলা হচ্ছে দেড় যুগেরও বেশি সময় ধরে। বিশ্বকাপ, এশিয়া কাপ এবং দ্বিপক্ষীয় সিরিজ মিলে ইংল্যান্ড ছাড়া টেস্ট খেলুড়ে সব দলের বিপক্ষেই টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ। উন্নাসিক ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) সে সুযোগও রাখেনি। বিশ্বকাপের আগে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলার স্লট ছিল। আইপিএলের কারণে সে সিরিজটিও পিছিয়ে গেছে ২০২৩ সালে।

যারা এতদিন এড়িয়ে গেছে, সেই ইংল্যান্ডের বিপক্ষে টাইগারদের টি-টোয়েন্টি অভিষেক হচ্ছে বিশ্বকাপ মঞ্চে। ভাগ্যই বাংলাদেশকে নিয়ে এসেছে ইংল্যান্ডের গ্রুপে। প্রথমবারের মত ইংলিশদের বিপক্ষে টি-টোয়েন্টি খেলতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

ইংল্যান্ডের বিপক্ষে লিটন দাস প্রথম ওভারের শেষ দুই বলে মঈন আলীকে টানা চার মেরেছেন। তাতে প্রথম ওভারেই উড়ন্ত সূচনা হয়েছে বাংলাদেশের। কিন্তু বেশিক্ষণ টিকতে পারলেন না। পরের ওভারে ইংল্যান্ড স্পিনারের খেলা প্রথম বলেই আউট তিনি। ৮ বলে ৯ রান করে আবারো ব্যর্থ ডানহাতি ব্যাটসম্যান। লিটন ফেরার পরের বলেই ওকসের ক্যাচ হয়ে ফেরেন নাঈম। ১৪ রানেই দ্বিতীয় উইকেট হারিয়েছে বাংলাদেশ, নাঈম ৫ রান করেছেন ৭ বল খেলে।

দুই ওপেনারকে দ্রুত হারিয়ে দায়িত্বশীল ব্যাটিং প্রত্যাশা করা হচ্ছিল সাকিব আল হাসানের কাছ থেকে। কিন্তু সেই প্রত্যাশা পূরণ করতে পারলেন না তিনি। ৭ বল খেলে ৪ রানে আউট তিনি। ক্রিস ওকসের বলে শর্ট ফাইনে আদিল রশিদের দুর্দান্ত ক্যাচ হন সাকিব।

চতুর্থ উইকেটে মাহমুদউল্লাহর সঙ্গে ৩৭ রানের জুটি গড়ার পর আউট হন মুশফিকুর রহিম। লিয়াম লিভিংস্টোনকে রিভার্স সুইপ করতে গিয়ে এলবিডব্লিউ হন মুশফিক। ৩০ বলে ২৯ করে আউট হন সাবেক অধিনায়ক।

লিভিংস্টোনের বলে ঠিকঠাক সিঙ্গেল পূর্ণ করেছিলেন মাহমুদউল্লাহ। তবে টাইমাল মিলসের মিসফিল্ডে ডাবলস নেওয়ার জন্য আফিফকে ডেকেছিলেন মাহমুদউল্লাহ। অধিনায়কের ডাকে দ্রুতই বেরিয়ে এসেছিলেন আফিফ। কিন্তু হুট করেই তাকে ফিরিয়ে দেন মাহমুদউল্লাহ। কিন্তু ক্রিজে ফিরতে পারেননি আফিফ। ৬ বলে ৫ রান করে রান আউটে কাটা পড়লেন তিনি।

দলের এমন ব্যাটিং বিপর্যয়ের দিনে মাহমুদউল্লাহর কাছে অধিনায়কোচিত ইনিংসের প্রত্যাশা ছিল সবার। কিন্তু আজ শুরু থেকেই ধুঁকেছেন তিনি, শেষ পর্যন্ত আর পারলেন না। পার্ট টাইমার লিভিংস্টোনের ওপর চড়াও হতে গিয়ে ক্যাচ দিলেন মাহমুদউল্লাহ। সাজঘরে ফেরার আগে ২৪ বলে ১৯ রান করেছেন বাংলাদেশ অধিনায়ক।

দলীয় ৯৮ রানে সপ্তম উইকেট হারালো বাংলাদেশ। টাইমাল মিলসের বলে ক্রিস ওকসকে শর্ট ফাইন লেগে ক্যাচ দেন মেহেদী হাসান। মাত্র ১০ রান করেন তিনি।

১৯তম ওভারে আদিল রশিদের ওপর চড়াও হয়েছেন নাসুম আহমেদ। প্রথমে মেরেছেন ইনিংসের প্রথম ছয়। ২ বল পর মেরেছেন আরেকটি। শেষ বলে থার্ডম্যান দিয়ে মেরেছেন চার। এই ওভারে উঠেছে ১৭ রান।

আবু ধাবির আজকের উইকেটকে ব্যাটিং উপযোগী মনে করছেন বাংলাদেশ অধিনায়ক, ‘ব্যাট করার জন্য ভালো উইকেট, ভালো একটা স্কোর সংগ্রহ করতে চাই।’

ইংল্যান্ডের অধিনায়ক মরগ্যান পরে ব্যাটিং পেয়ে খুশি, ‘আইপিএলে এখানে অনেক ম্যাচ খেলেছি, আগের মতোই উইকেট ভালো মনে হচ্ছে। নতুন খেলা, ভিন্ন চ্যালেঞ্জ এবং নতুন মাঠ।’

নিজেদের দ্বিতীয় ম্যাচে একটি পরিবর্তন আনা হয়েছে বাংলাদেশ দলে। পিঠের চোটে ছিটকে যাওয়া সাইফউদ্দিনের বদলি হিসেবে দলে ফিরেছেন পেসার শরিফুল ইসলাম। অপরিবর্তিত দল নিয়েই খেলবে ইংল্যান্ড।

বাংলাদেশের একাদশ:

মাহমুদউল্লাহ (অধিনায়ক), মোহাম্মদ নাঈম, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, নুরুল হাসান (উইকেট কিপার), আফিফ হোসেন, মেহেদী হাসান, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

ইংল্যান্ডের একাদশ:

ইয়ন মরগ্যান (অধিনায়ক), জেসন রয়, জশ বাটলার, ডেভিড মালান, জনি বেয়ারস্টো, লিয়াম লিভিংস্টোন, মঈন আলী, ক্রিস ওকস, ক্রিস জর্ডান, আদিল রশিদ, টাইমাল মিলস।

আপনার মন্তব্য

আলোচিত