সিলেটটুডে ডেস্ক

০৪ নভেম্বর, ২০২১ ০১:১৪

৫০০ উইকেটের ক্লাবে এনামুল জুনিয়র

বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে দ্বিতীয় বোলার হিসেবে ৫০০ উইকেটের মালিক হলেন বাঁহাতি স্পিনার এনামুল হক জুনিয়র। বাংলাদেশের প্রথম টেস্ট জয়ের নায়ক ছিলেন তিনি।

জাতীয় ক্রিকেট লিগের তৃতীয় রাউন্ডে রংপুরের বিপক্ষে মাঠে নামার আগে সিলেটের এই বাঁহাতি স্পিনারের ৫০০ উইকেটের ক্লাবে প্রবেশের জন্য প্রয়োজন ছিল চার উইকেট। প্রথম ইনিংসে তিনটি বাগিয়ে নিয়ে পথটা অনেকটা পরিষ্কার করে রেখেছিলেন এনামুল।

দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিনের শুরুতে রংপুরের ডানহাতি ব্যাটার জাহিদ জাভেদকে ফিরিয়ে উল্লাসে মাতেন এনামুল। বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে নাম ওঠান ৫০০ উইকেটের ক্লাবে।

প্রথম শ্রেণির ক্রিকেটে ১৩৬ নম্বর ম্যাচে এসে অনন্য কীর্তি গড়েন বাঁ-হাতি এ স্পিনার। ২০ বছরের লম্বা ক্যারিয়ারে এক ম্যাচে পাঁচ উইকেট নিয়েছেন তিনি ৩৪ বার। সেই সঙ্গে ১০ উইকেট শিকার করেন ছয়বার। তার ক্যারিয়ার সেরা বোলিং ফিগার ৪৭ রানের বিনিময়ে ৭ উইকেট।

এর আগে বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলকে পৌঁছান জাতীয় দলের সাবেক বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক। নিজের ১১৩ তম ম্যাচে এই মাইলফলক ছুঁয়েছিলেন তিনি। গত বছরের ফেব্রুয়ারিতে অবসরে যাবার আগে ৬৩৪ উইকেট শিকার করেন রাজ্জাক।

জাতীয় ক্রিকেট লিগে বাংলাদেশের সেরা পাঁচ বোলারের তালিকায় তিন নম্বরে রয়েছেন পেইসার মোহাম্মদ শরীফ। ১৩২ ম্যাচে ৩৯৩ উইকেটের মালিক তিনি।

১১২ ম্যাচে ৩৯২ উইকেট নিয়ে চারে রয়েছেন মোশাররফ হোসেন। আর পাঁচ নম্বরে রয়েছেন সাকলাইন সজীব। ৯৪ ম্যাচে তার শিকার ৩৬৯ উইকেট।

আপনার মন্তব্য

আলোচিত