স্পোর্টস ডেস্ক

১৩ নভেম্বর, ২০২১ ১৩:৪৯

ডি মারিয়ার গোলে আর্জেন্টিনার জয়

বিশ্বকাপের বাছাইপর্বে ঘরের মাঠে আর্জেন্টিনার বিপক্ষে সেয়ানে সেয়ানে লড়াই করেছে উরুগুয়ে। তবে শেষ হাসি ফুটেছে মেসিদের গালেই। শুক্রবার বিশ্বকাপ বাছাইয়ে উরুগুয়েকে তাদের মাটিতে ১-০ গোলে হারাল আর্জেন্টিনা।

গত মাসে ৩-০ গোলে আর্জেন্টিনার মাঠে অসহায় আত্মসমর্পণ করেছিল উরুগুয়ে। এবার মন্টেভিডিওতে তাদের প্রতিপক্ষের কঠিন পরীক্ষা নিলো তারা। ঘরের মাঠের দর্শকদের সামনে একাধিক সুযোগ তৈরি করেও কাজে লাগাতে পারেনি উরুগুয়ে।

আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি স্বীকার করলেন তার দল ভালো খেলেনি, ‘মাঝেমধ্যে কেবল আপনাকে জিততেই হয় এবং আমরা সেটা করেছি। অবশ্যই ভালো খেলিনি, কিন্তু ম্যাচ তো জিতলাম।’

মন্টেভিডিওতে হওয়া এই ম্যাচে উরুগুয়ে আধিপত্য বিস্তার করে খেলেছিল। তবে ৭ মিনিটে ডি মারিয়ার গোল গড়ে দেয় পার্থক্য। তরুণ উরুগুয়ান লেফট ব্যাক জোয়াকুইন পিকুয়েরেজ পেনাল্টি বক্সের প্রান্তে বলের দখল হারালে পিএসজি তারকার বাঁকানো শট পরাস্ত করে অসহায় গোলকিপার ফার্নান্দো মুসলেরাকে।

তারও আগেই আর্জেন্টাইন গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজের পরীক্ষা নেন লুইস সুয়ারেজ। দারুণ সেভ করেন মার্টিনেজ। পরে অ্যাটলেটিকো মাদ্রিদ স্ট্রাইকারের শট আধঘণ্টা পর পোস্টে আঘাত করে।

দ্বিতীয়ার্ধ আরো ব্যস্ত সময় কাটে দুই কিপারের। তবে উরুগুয়ের আক্রমণে সেই জোর ছিল না। পাঁচ ম্যাচে মাত্র দুই গোল সেটাই প্রমাণ দিলো।

গোলকিপার মার্টিনেজের সৌভাগ্য যে শেষ মুহূর্তে জুলিয়ান আলভারেজের হেড গোলবারের ওপর দিয়ে যায়।

হাঁটু ও হ্যামস্ট্রিংয়ের সমস্যায় গত দুই সপ্তাহ পিএসজির জার্সিতে অনুপস্থিত থাকার পর মাঠে নামেন মেসি। ম্যাচ শেষ হওয়ার ১৪ মিনিট আগে জিওভানি লু চেলসোর বদলি হয়ে খেলে বাকি সময়ে কোনো ছাপ রাখতে পারেননি।

এ নিয়ে ২৬ ম্যাচ ধরে অজেয় থাকা আর্জেন্টিনা আগামী মঙ্গলবার ব্রাজিলকে হারাতে পারলে এবং কলম্বিয়া, চিলি কিংবা উরুগুয়ের যে কোনো দল জিততে ব্যর্থ হলে বিশ্বকাপ নিশ্চিত করবে।

আর্জেন্টিনা গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ বলেছেন, ‘এই দলের অনেক সাহস এবং যখন আপনি ভালো খেলেন না, তখনও জিততে হবে। আজকের জয় বড় ধাপ। এটা আমাদের প্রাপ্য কারণ আমরা অনেক পরিশ্রম করি।’

এই হারে উরুগুয়ে বিশ্বকাপের প্লে অফ মানে পঞ্চম স্থানে। কলম্বিয়া ও চিলিয় গোল পার্থক্যে এগিয়ে থেকে তিন ও চারে।

আর্জেন্টিনার সংগ্রহ ২৮ পয়েন্ট, ব্রাজিল তাদের চেয়ে ছয় পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে। বৃহস্পতিবার দক্ষিণ আমেরিকার প্রথম দল হয়ে কাতার বিশ্বকাপের টিকিট পেয়েছে সেলেসাওরা।

আপনার মন্তব্য

আলোচিত