সিলেটটুডে ডেস্ক

০২ ডিসেম্বর, ২০১৫ ১৩:৪৯

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে মুস্তাফিজ

বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসির বর্ষষেরা ওয়ানডে দলে জায়গা করে নিয়েছেন পেসার মুস্তাফিজুর রহমান। ২০১৬ সালের জানুয়ারিতে বর্ষসেরা খেলোয়াড়ের নাম ঘোষণা করা হবে।

বুধবার (২ ডিসেম্বর) এক বিবৃতিতে বর্ষসেরা ওয়ানডে ও টেস্ট দল ঘোষণা করে আইসিসি।

এর আগে ২০০৯ সালের বর্ষসেরা টেস্ট স্কোয়াডে নাম লেখান সাকিব আল হাসান।

টেস্ট, ওয়ানডে দুই ফরমেটেই বর্ষসেরা স্কোয়াডে স্থান পেয়েছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও নিউজিল্যান্ডের পেস তারকা ট্রেন্ট বোল্ট।

২০১৪ সালের ১৮ সেপ্টেম্বর থেকে চলতি বছরের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত সময় ধরে বর্ষসেরা দল বাছাই করা হয়। সিলেকশন কমিটির দায়িত্বে থাকেন আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যান ও ভারতের সাবেক অধিনায়ক অনীল কুম্বলে।

এছাড়াও সাবেক ক্যারিবীয় পেস বোলার ইয়ান বিশপ, সাবেক ইংলিশ ব্যাটসম্যান মার্ক বুচার, অজি নারী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক বেলিন্ডা ক্লার্ক, সংবাদ মাধ্যম ‘দ্য হিন্দু’ ও ‘স্পোর্টস্টার’র সহকারী সম্পাদক মি. জি. বিশ্বনাথ সিলেকশন প্যানেলের দায়িত্ব পালন করেন।

বর্ষসেরা টেস্ট দলের অধিনায়কত্ব লাভ করেন ইংল্যান্ডের অ্যালিস্টার কুক। তার স্বদেশী স্টুয়ার্ট ব্রড ও জো রুটও একাদশে রয়েছেন। ২০০৯ সালের পর এ নিয়ে পঞ্চমবারের মতো বর্ষসেরা টেস্ট দলে সুযোগ পান ব্রড।

অন্যদিকে, অজিদের হয়ে টানা দু’বছর বর্ষসেরা টেস্ট দলে থাকলেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। তাদের সঙ্গে এবার যুক্ত হলেন পেসার জস হ্যাজেলউড।

পাকিস্তানকে প্রতিনিধিত্ব করছেন ইউনিস খান, সরফরাজ আহমেদ ও লেগ স্পিনার ইয়াসির শাহ। দুই কিউই তারকা কেন উইলিয়ামসন ও বোল্ট একাদশের থাকার যোগ্যতা অর্জন করে। ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন দ্বাদশ খেলোয়াড় হিসেবে সুযোগ পেয়েছেন।

গত পাঁচ বছরের মধ্যে চতুর্থবার বর্ষসেরা ওয়ানডে দলে নাম লিখিয়েছেন বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। তবে এবারই তিনি প্রথমবারের মতো অধিনায়কের মর্যার্দা লাভ করলেন। ডি ভিলিয়ার্স ছাড়াও দক্ষিণ আফ্রিকা থেকে হাশিম আমলা (২০১৩ সালের স্কোয়াডেও ছিলেন) ও স্পিনার ইমরান তাহির একাদশে সুযোগ পেয়েছেন।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া কুমার সাঙ্গাকারা উইকেটরক্ষক হিসেবে বর্ষসেরা ওডিআই টিমে রয়েছেন। শ্রীলঙ্কার অপর ব্যাটিং তারকা তিলেকারাত্নে দিলশানকেও বর্ষসেরা স্কোয়াডে রাখা হয়েছে। এর আগে দু’জনই তিনবার করে এ তালিকায় ছিলেন।

বর্ষসেরা টেস্ট দল: অ্যালিস্টার ‍কুক (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসন, ইউনিস খান, জো রুট, সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক), স্টুয়ার্ট ব্রড, ট্রেন্ট বোল্ট, ইয়াসির শাহ ও জস হ্যাজেলউড। দ্বাদশ খেলোয়াড়: রবিচন্দ্রন অশ্বিন।

বর্ষসেরা ওয়ানডে দল: এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), তিলেকারাত্নে দিলশান, হাশিম আমলা, কুমার ‍সাঙ্গাকারা (উইকেটরক্ষক), স্টিভেন স্মিথ, রস টেইলর, ট্রেন্ট বোল্ট, মোহাম্মদ শামি, মিচেল স্টার্ক, মুস্তাফিজুর রহমান ও ইমরান তাহির। দ্বাদশ খেলোয়াড়: জো রুট।

আপনার মন্তব্য

আলোচিত