স্পোর্টস ডেস্ক

০৬ ফেব্রুয়ারি , ২০২২ ১২:৫৮

যুব বিশ্বকাপে পঞ্চম শিরোপা ভারতের

রবি বাওয়া ও রাজ কুমারের বোলিং তোপে লক্ষ্যটা ছিল হাতের নাগালেই। এরপর বাকি কাজ সারেন ব্যাটাররা। শেখ রশিদ ও নিশান্ত সিন্ধুর ফিফটিতে ইংলিশদের লড়াই থামিয়ে ম্যাচ জিতে নেয় ভারতই। এ নিয়ে রেকর্ড পাঁচবার যুব বিশ্বকাপ শিরোপা জিতল ভারত অনূর্ধ্ব-১৯ দল।

অ‍্যান্টিগার স‍্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। প্রথমে ব্যাট করতে নেমে ৪৪.৫ ওভারে ১৮৯ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। জবাবে ১৪ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছায় ভারত।

লক্ষ্য তাড়ায় অবশ্য ভারতের শুরুটা ভালো ছিল না। শুরুতেই খালি হাতে ফেরেন আঙ্করিশ রাঘুবানশি। এরপর আরেক ওপেনার হারনুর সিংকে নিয়ে দলের হাল ধরেন শেখ রশিদ। গড়েন ৪৯ রানের জুটি। হারনুরের বিদায়ে এ জুটি ভাঙলে অধিনায়ক ইয়াশ ধুলকে নিয়ে দলের হাল ধরেন রশিদ। গড়েন ৪৬ রানের আরও একটি দারুণ জুটি।

এরপর অবশ্য ২ রানের ব্যবধানে এ দুই ব্যাটারকে তুলে ম্যাচে ফেরে ইংল্যান্ড। তবে পঞ্চম উইকেটে বাওয়াকে নিয়ে ইংলিশ শিবিরে হতাশা উপহার দেন সিন্ধু। স্কোরবোর্ডে ৬৭ রান যোগ করেন এ দুই ব্যাটার। তাতেই জয়ের ভিত পেয়ে যায় ভারত। এরপর ১২ রানে ব্যবধানে ২টি উইকেট হারালেও বাকি কাজ দিনেশ বানাকে নিয়ে সহজেই শেষ করেন সিন্ধু।

৫৪ বলে ৫টি চার ও ১টি ছক্কায় ৫০ রান করে অপরাজিত থাকেন সিন্ধু। ৮৪ বলে ৬টি চারের সাজায়ে ৫০ রান করেন রশিদও। ৫৪ বলে ২টি চার ও ১টি ছক্কায় বাওয়ার ব্যাট থেকে আসে ৩৫ রান। এছাড়া হারনুর করেন ২১ রান।

ইংল্যান্ডের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন জশুয়া বয়ডেন, জেমস সেলস ও থমাস অ্যাসপিনওয়াল।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই বাওয়া ও রবির তোপে পড়ে ইংল্যান্ড। এ দুই পেসারের তোপে শুরু থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৯১ রানে ৭ উইকেট হারিয়ে ফেলেছিল দলটি। তাতে একশ রানের আগেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় ছিল ইংলিশরা।

এরপর নয় নম্বরে নামা জেমস সেলসকে নিয়ে দলের হাল ধরেন জেমস রিউ। ইনিংস মেরামত করে দলকে এনে দেন লড়াইয়ের পুঁজি। অষ্টম উইকেটে স্কোরবোর্ডে ৯৩ রান যোগ করেন এ দুই ব্যাটার। কিন্তু এ জুটি ভাঙতে ৫ রানের ব্যবধানে শেষ তিন উইকেট হারায় দলটি।

সেঞ্চুরির দিকে এগিয়ে যেতে থাকা রিউকে ৫ রান দূরে থাকতে থামান রবি। ছক্কা হাঁকাতে গিয়ে স্কয়ার লেগ সীমানায় ক্যাচ দেন এ ব্যাটার। শেষ পর্যন্ত ১১৬ বলের ইনিংসটি থামে ৯৫ রানে। ১২টি চারের সাহায্যে এ রান করেন তিনি। এছাড়া সেলসের ব্যাট থেকে আসে অপরাজিত ৩৪ রান। ৬৫ নলে ২টি চারের সাহায্যে এ রান। ওপেনার জর্জ থমাস করেন ২৭ রান।

ভারতের পক্ষে ৩১ রানের খরচায় ৫টি উইকেট তুলে নেন বাওয়া। ৩৪ রানের বিনিময়ে ৪টি শিকার রবির। অপর উইকেটটি পান কুশাল টাম্বে।

আপনার মন্তব্য

আলোচিত