স্পোর্টস ডেস্ক

০৩ সেপ্টেম্বর, ২০২২ ১৫:১০

অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়ল জিম্বাবুয়ে

সময়টা দারুণ যাচ্ছে জিম্বাবুয়ের। ১৮ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার সুযোগ পেয়েই খুশি ছিল আফ্রিকার দলটি। এবার একটি ম্যাচ জিতে সেই আনন্দ দ্বিগুণ করে নিয়েছে জিম্বাবুয়ে।

অস্ট্রেলিয়ার ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটি হারলেও শেষ ম্যাচে দারুণ জয়ে ক্লিন সুইপ এড়াল সফরকারী জিম্বাবুয়ে। এতে করে ২-১ ব্যবধানে সিরিজ শেষ করেছে রোডেশীয়রা।

বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সে অজিদের ১৪১ রানে গুটিয়ে দেয় রেজিস চাকাভার দল। ছোট রানের লক্ষ্যে ৬৬ বল হাতে রেখে ৩ উইকেটে জয় পেয়েছে জিম্বাবুয়ে।

টাউন্সভিলের রিভারভিউ স্টেডিয়ামে শনিবার টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান জিম্বাবুয়ের অধিনায়ক রেজিস চাকাভা।

ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় অস্ট্রেলিয়া। ওপেনার অ্যারন ফিঞ্চকে দলীয় ৯ রানের মাথায় ফিরিয়ে দিলে চাপে পড়ে দলটি। এরপর একে একে উইকেট হারাতে থাকে ফিঞ্চের দল।

অজিদের ব্যাটিং বিপর্যয়ের দিনে শুধু ডেভিড ওয়ার্নারকেই দেখা যায় সাবলীল ব্যাট চালাতে। ১৪১ রানের পুঁজির মধ্যে ওয়ার্নার একাই করেন ৯৪ রান। তিনি ৯৬ বল খেলে ১৪টি চার ও ২ ছক্কায় এ রান করেন।

বাকিদের আসা-যাওয়ার মাঠে গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাট থেকে আসে ২২ বলে ১৯ রান। এ ছাড়া কেউই ৫ রানের বেশি করতে পারেননি।

জিম্বাবুয়ের পক্ষে ৩ ওভার বল করে ১০ রান দিয়ে পাঁচ উইকেট নেন রায়ান বার্ল। এ ছাড়া ব্রেড ইভান্স পান দুই উইকেট।

ছোট টার্গেটে খেলতে নেমেও কষ্ট করে জয় পেতে হয়েছে অজিদের বিপক্ষে। ব্যাট হাতে শুরুটা ভালো করে জিম্বাবুয়ে। ৩৮ রানের উদ্বোধনী জুটি এনে দেন কাইতানো ও মারুমা। এই জুটি ভাঙার পর দ্রুত কয়েকটি উইকেট হারিয়ে বিপদে পড়ে দলটি।

৭৭ রানে পাঁচ উইকেট হারানোর পর দলের হাল ধরেন অধিনায়ক রেজিস চাকাভা। ৭২ বলে ৩৭ রানের ইনিংস খেলে জয় নিশ্চিত হওয়ার পর মাঠ ছাড়েন তিনি।

অস্ট্রেলিয়ার পক্ষে তিনটি উইকেট নেন জস হ্যাজেলউড। এ ছাড়া একটি করে উইকেট নেন মিচেল স্টার্ক, গ্রিন, স্টইনিস ও অ্যাস্টন অ্যাগার।

আপনার মন্তব্য

আলোচিত