স্পোর্টস ডেস্ক

২১ নভেম্বর, ২০২২ ১৭:২৮

‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড কী, কেন এত আলোচনা?

কাতার বিশ্বকাপের দ্বিতীয় দিনেই আয়োজক কাতার ও ফিফার সঙ্গে সরাসরি দ্বন্দ্বের ইঙ্গিত মিলেছে ইংল্যান্ড, ওয়েলস ও নেদারল্যান্ডস ফুটবল দলের। বিশ্বকাপে ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরার অনুমতি চেয়েছিল ইংল্যান্ড, কিন্তু তাতে সাড়া মেলেনি। তবু দলটি বিশেষ এই আর্মব্যান্ড পরে মাঠে নামার ঘোষণা দিয়েছে।

সোমবার (২১ নভেম্বর) বিশ্বকাপের দ্বিতীয় দিনে মাঠে নামবে ইংল্যান্ড, নেদারল্যান্ডস ও ওয়েলস। দলগুলোর প্রতিপক্ষ যথাক্রমে ইরান, সেনেগাল ও যুক্তরাষ্ট্র।

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অনুষ্ঠিত হচ্ছে এবারের বিশ্বকাপ। বিশ্বকাপ শুরুর আগে থেকেই দেশটির রক্ষণশীল নানা সিদ্ধান্ত নিয়ে আলোচনা-সমালোচনায় মুখর বিশ্বমিডিয়া। অনিয়মতান্ত্রিক পন্থায় কাতার বিশ্বকাপের আয়োজক হয়েছে এমন মন্তব্যে বোমা ফাটিয়েছেন ফিফার সাবেক প্রেসিডেন্ট সেফ ব্লাটার।

অ্যালকোহলের বিষয়ে প্রথমে অনুমতি দিয়েও পরে সেখান থেকে সরে এসেছে কাতার। শেষ মুহুর্তে কাতারের সেই সিদ্ধান্তে সমর্থনও জানিয়েছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।

এগুলো কেটে গেলেও সমকামিতা নিয়ে দ্বন্দ্ব বুঝি মিটছেই না। কাতারের আইন অনুযায়ী, সমকামী প্রেম অপরাধ। কাতারে সমকামীদের প্রবেশেও আছে বিধিনিষেধ। বিশ্বকাপের আগে বেশ কয়েকটি সমকামী অধিকার রক্ষা সংস্থা এর বিরুদ্ধে প্রতিবাদ করেছে। সেই প্রতিবাদে যোগ দিয়েছে ইংল্যান্ড, নেদারল্যান্ডস, ফ্রান্স, ডেনমার্ক, বেলজিয়াম, জার্মানি, সুইডেন, নরওয়ে, সুইজারল্যান্ড ও ওয়েলস। এই প্রতিবাদের অংশ হিসেবে তারা একটি বিশেষ আর্মব্যান্ড তৈরি করেছে। যার নাম ‘ওয়ান লাভ’।

দেশগুলোর অধিনায়কেরা ঘোষণা দিয়েছেন, বিশ্বকাপের ম্যাচে তারা এই আর্মব্যান্ড পরে নামবেন। এদিকে ফিফা জানিয়েছে, যে দেশে বিশ্বকাপ হচ্ছে সেই দেশের আইন, সংস্কৃতি মেনে চলতে হবে।

সমকামিতা নিয়ে ফিফার সঙ্গে ইংল্যান্ড, ওয়েলস ও নেদারল্যান্ডসসহ কোনো দেশের কোন সমস্যা নেই। তবে বিশ্বকাপের আর্মব্যান্ড নিয়ে ফিফার নির্দিষ্ট নির্দেশনা রয়েছে। ফিফা জানিয়েছে, জাতিসংঘের সঙ্গে মিলে আর্মব্যান্ডের মাধ্যমে বিশ্বকাপজুড়ে সামাজিক প্রচারণা করা হবে। প্রতিটি রাউন্ডের জন্য থাকছে আলাদা প্রচারণা। এরবাইরে যাওয়ার সুযোগ রাখছে না ফিফা।

ফিফার নির্দেশনার বাইরে হ্যারি কেইন, গ্যারেথ বেল, ভার্জিল ফন ডাইকরা ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরে মাঠে নামলে শাস্তির মুখে পড়তে পারেন। ম্যাচ শুরুর আগেই তাদেরকে হলুদ কার্ড দেখানো হতে পারে। শঙ্কা আছে কাতারের আইনের গ্রেপ্তারেরও। তবে ঘটনা এত দূর গড়াবে কিনা এবং গড়ালে সেটা বিশ্বকাপের আয়োজন হুমকির মুখে ফেলবে কিনা সেটা সময়ই বলে দেবে!

‘ওয়ান লাভ’ আর্মব্যান্ডের এই আলোচনা ছাড়াও সমকামীদের অধিকারের সমর্থনে ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন বিশেষ একধরনের আর্মব্যান্ড পরে থাকেন। বিশেষ এই ‘আর্মব্যান্ডে’ হার্টের চিহ্ন রয়েছে, যেটা ভেতরে সাত রঙে রংধনুর মতো রাঙানো।

আপনার মন্তব্য

আলোচিত