স্পোর্টস ডেস্ক

২৮ নভেম্বর, ২০২২ ১৩:২১

ব্রাজিল-সুইজারল্যান্ডের নক আউট পর্ব নিশ্চিতের লড়াই

বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে জয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে ব্রাজিল। অন্যদিকে সুইজারল্যান্ডও প্রথম ম্যাচে জয় পেয়েছে ক্যামেরুনের বিপক্ষে। টুর্নামেন্টে ‘জি’ গ্রুপের জয়ী এ দুই দল নক আউট পর্ব নিশ্চিতের লক্ষ্যেই মাঠে নামবে।

কাতারের ৯৭৪ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় ব্রাজিল ও সুইজারল্যান্ডের ম্যাচটি অনুষ্ঠিত হবে।

হেক্সা মিশনের লক্ষ্যে সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে ব্রাজিলের দলের জন্য বড় দুঃসংবাদ হলো দলের প্রাণভোমরা নেইমারকে পাচ্ছেন না কোচ লিওনার্দো তিতে।

ডান পায়ের গোঁড়ালির চোটে গ্রুপ পর্ব থেকে ছিটকে গেছেন দারুণ ছন্দে থাকা পিএসজি তারকা নেইমার, তবে সার্বিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে গোলের দেখা পাননি ৩০ বছর বয়সী এ ফরোয়ার্ড। আবারো সেই ইনজুরি তার ছায়াসঙ্গী হয়েই থেকে গেল। নেইমারের জায়গায় দলের একাদশে দেখা যেতে পারে রদ্রিগোকে।

সে ম্যাচে কোচ তিতের তুরুপের তাস টটেনহ্যাম হটস্পার তারকা রিচারলিসনই সেলেসাওদের এগিয়ে নিয়ে গেছেন। করেছিলেন দুই গোল। দ্বিতীয়ার্ধে রিচারলিসনের জোড়া গোলে সার্বিয়া পরাজিত হয়।

বিশ্বকাপের শুরুতে ব্রাজিলিয়ান ও ব্রিটিশ গণমাধ্যমে রিচারলিসনকে মূল একাদশে খেলানো নিয়ে যে আলোচনা শুরু হয়েছিল তার জবাব অনেকটাই দিয়ে দিয়েছেন ২৫ বছর বয়সী এ তারকা।

সার্বিয়ার বিপক্ষে জয়ের মাধ্যমে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা টানা আট জয় নিশ্চিত করেছে। ২০২১ কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে হারতে হয়েছিল নেইমারদের। এই আট জয়ে ব্রাজিল ২৮ গোল দিয়েছে।

অন্যদিকে সুইজারল্যান্ড তাদের প্রথম ম্যাচে ক্যামেরুনের বিরুদ্ধে নিজেদের ভালোভাবেই প্রমাণ করেছে। গোলরক্ষক ইয়ান সোমারকে খুব বেশি পরীক্ষায় ফেলতে পারেনি ক্যামেরুন। নতুন কোচ মুরাত ইয়াকিন সেই একই কৌশলে সুইসদের এগিয়ে নিয়ে গেছেন।

এই জয়ে ইয়াকিন সন্তুষ্ট হতেই পারেন, তার উপর দল কোন গোল হজম করেনি। শেষ ১০ ম্যাচে এনিয়ে দ্বিতীয়বার সুইজারল্যান্ড কোন গোল হজম না করে ম্যাচ শেষ করেছে। তবে সেই ম্যাচগুলোর বেশিরভাগই নেশনস লিগে শীর্ষ দলগুলোর বিপক্ষে ছিল।

ইউরো ২০২০’র বাছাইর্বে শেষ ছয়টি ম্যাচে সুইসরা এক গোল খেয়েছিল। ওই সময়ই ইয়াকিন দলের দায়িত্ব গ্রহণ করেন। চার বছর আগে গ্রুপ পর্বে তারা ব্রাজিলের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল।

ক্যামেরুনের ম্যাচসহ টানা পাঁচ ম্যাচে তারা অপরাজিত রয়েছে দলটি। এই জয়ে স্পেন ও পর্তুগালের মতো দলও রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত