স্পোর্টস ডেস্ক

১৮ অক্টোবর, ২০২৩ ১২:৩৪

২২ বছর পর উরুগুয়ের কাছে ব্রাজিলের হার

সেই ২০০১ সালের জুনের পর পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে হারিয়েছে উরুগুয়ে। উরুগুয়ের বিপক্ষে ২২ বছরের টানা ১২ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডে ছেদ পড়ল।

ঘরের মাঠে উরুগুয়ে ব্রাজিলকে হারিয়েছে ২-০ গোলে। দারউইন নুনেস দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন দে লা ক্রুস।

আক্রমণাত্মক খেলতে থাকা ব্রাজিলের বিপক্ষে শুরুতেই রক্ষণেই মনোযোগী ছিল উরুগুয়ে। বারবার ফাউলের ঘটনায় খেলায় ঘটছিল ছন্দপতন। প্রথমার্ধেই রেফারিকে ১৯ বার ফাউলের বাঁশি বাজাতে হয়; এর ১২টিই করে উরুগুয়ে।

ম্যাচের ৪২তম মিনিটে এগিয়ে যায় উরুগুয়ে। বাঁদিক দিয়ে দারুণ ক্ষিপ্রতায় বল পায়ে ডি-বক্সে ঢুকে পড়েন মাক্সিমিলিয়ানো আরাউহো, এরপর বাইলাইন থেকে কাটব্যাক করেন তিনি। আর নিচু হয়ে জোরাল হেডে ঠিকানা খুঁজে নেন লিভারপুল ফরোয়ার্ড নুনেস।

বিরতির আগে নিকোলাস দে লার ফাউলে পায়ে ব্যথা পান নেইমার। কিছুক্ষণ মাঠেই পড়ে থাকেন তিনি, পরে স্ট্রেচারে তাকে বাইরে নিয়ে যাওয়া হয়। তার বদলি নামানো হয় রিশার্লিসনকে।

৭৭তম মিনিটে ডান দিকের বাইলাইনে প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের প্রবল চ্যালেঞ্জের মুখে শরীরের ভারসাম্য হারিয়ে ফেলেছিলেন তিনি, পড়ে যাওয়ার মুহূর্তে কোনোরকমে কাটব্যাক করেন। ছয় গজ বক্সে বল পেয়ে জালে পাঠাতে ভুল করেননি দে লা ক্রুস।

কাতার বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায়ের পর চলতি বছরে এই নিয়ে তিন ম্যাচ হারল ব্রাজিল। গত মার্চে মরক্কোর বিপক্ষে ২-১ এবং জুনে সেনেগালের বিপক্ষে ৪-২ গোলে হারে তারা।

এবারের বিশ্বকাপ বাছাইয়ে প্রথম দুই ম্যাচ জয়ের পর গত শুক্রবার ভেনেজুয়েলার বিপক্ষে ঘরের মাঠে ১-১ ড্র করে ব্রাজিল। চার ম্যাচে ২ জয় ও ১ ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে তিনে আছে ব্রাজিল। তাদের সমান পয়েন্ট নিয়ে দু্ইয়ে উঠে এসেছে উরুগুয়ে।

আপনার মন্তব্য

আলোচিত