স্পোর্টস ডেস্ক

২৬ অক্টোবর, ২০২৩ ২১:১৩

শ্রীলঙ্কার কাছে হেরে বাংলাদেশেরও নিচে ইংল্যান্ড

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩

মাত্র ১৫৬ রান করতে পেরেছিল বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। ১৫৭ রানের লক্ষ্য শ্রীলঙ্কার জন্যে সহজই ছিল। সহজ সে লক্ষ্যভেদ করেছে তারা আরও সহজভাবে। বলা যায়, দাপুটে জয়ে। ব্যবধান ৮ উইকেটের।

এই হারে ইংল্যান্ডের স্থান হয়েছে পয়েন্ট তালিকার তলানির দিকে। দশ দলের টুর্নামেন্টে নবম স্থানে আছে। উপর-নিচে তাদেরকে ঘিরে রেখেছে বাংলাদেশ আর নেদারল্যান্ডস।

বেঙ্গালুরুতে আগে ব্যাট করতে নেমে মাত্র ১৫৬ রানে থেমে যায় ইংলিশদের ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ ৪৩ রান করেন বেন স্টোকস, চাপের মুখে এই ইনিংস খেলতে ৭৩ বল মোকাবেলা করতে হয় তাকে। এছাড়া জনি বেয়ারস্টো ৩১ বলে ৩০ ও ডেভিড মালান ২৫ বলে ২৮ রান করেন।

শ্রীলঙ্কার পক্ষে লাহিরু কুমারা তিনটি এবং কাসুন রাজিথা ও অ্যাঞ্জেলো ম্যাথিউস দুটি করে উইকেট শিকার করেন। জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই কুসল পেরেরা ও অধিনায়ক কুশল মেন্ডিসকে হারিয়ে ফেললেও পাথুম নিসাঙ্কা ও সাদিরা সামারাবিক্রমার ব্যাটে ভর করে অনায়াসে জয় তুলে নেয় শ্রীলঙ্কা।

২০১৯ সালে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ জেতে ইংল্যান্ড। ২০২২ সালে টি-২০ বিশ্বকাপ জেতে দ্বিতীয়বারের মতো। সীমিত ওভারের দুই ফরম্যাটেই তারা এখন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন!

পাঁচ ম্যাচ খেলে বাংলাদেশ এখন পর্যন্ত জিতেছে একটি ম্যাচ। একই দশা চ্যাম্পিয়ন দল ইংল্যান্ডেরও। জস বাটলারের দলও এখন পর্যন্ত ৫টি ম্যাচ খেলে মাত্র একটি ম্যাচ জিতেছে, তাও সেই জয় এসেছে বাংলাদেশের বিপক্ষে। রান রেটের হিসেবে বেন স্টোকসরা সাকিব আল হাসানদের চেয়েও পিছিয়ে গেছেন।

এই হারে রান রেটে বিরাট ধাক্কা লেগেছে ইংল্যান্ডের। ফলে অন্যতম ফেভারিট হিসেবে বিশ্বকাপে আসা দলটি চলে গেছে বাংলাদেশেরও পেছনে। ৫ ম্যাচে ১ জয় ও ৪ পরাজয় নিয়ে বাংলাদেশের পয়েন্টও ২, ৫ ম্যাচে ১ জয় ও ৪ পরাজয় নিয়ে ইংল্যান্ডের পয়েন্টও ২। তবে বাংলাদেশের রান রেট ১.২৫৩, যেখানে ইংল্যান্ডের রান রেট ১.৬৩৪।

অস্ট্রেলিয়ার কাছে রেকর্ড ব্যবধানে হারের পর থেকে নেদারল্যান্ডস সবার নিচে ১০ নম্বরে অবস্থান করছে। আটে থাকা বাংলাদেশ ও নয়ে থাকা ইংল্যান্ডের মতো তাদেরও পয়েন্ট ২, তবে তাদের রান রেট ১.৯০২। স্বাগতিক ভারত এখন পর্যন্ত একমাত্র অপরাজিত দল হিসেবে শীর্ষে রয়েছে। এছাড়া দক্ষিণ আফ্রিকা দ্বিতীয়, নিউ জিল্যান্ড তৃতীয়, অস্ট্রেলিয়া চতুর্থ, শ্রীলঙ্কা পঞ্চম, পাকিস্তান ষষ্ঠ ও আফগানিস্তান সপ্তম স্থানে অবস্থান করছে।

আপনার মন্তব্য

আলোচিত