স্পোর্টস ডেস্ক

১৫ জানুয়ারি, ২০১৬ ১৯:২৫

তামিমের ১০০ ছক্কা!

৯৯ ছক্কা নিয়ে ম্যাচ খেলতে নেমেছিলেন তামিম ইকবাল। মাত্র ১ ছক্কা হয়ে গেলে হয়ে যাবে ছক্কার সেঞ্চুরি। এমন অবস্থায় জিম্বাবুয়ের বিরুদ্ধে করে ফেললেন সে 'সেঞ্চুরি'।

এর ফলে প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসাবে ক্রিকেটের তিন ফরম্যাট মিলে ছক্কার সেঞ্চুরি করেছেন বাংলাদেশের এই হার্ড হিটার ওপেনার।

জিম্বাবুয়ের বিরুদ্ধে বাংলাদেশ জিতেছে চার উইকেটে। ওপেনিংয়ে ২৪ বলে ২৯ রান করেন তামিম। এর মধ্যে ছিল তিন চার ও একটি ছক্কা। একমাত্র ছক্কার বদৌলতেই হান্ড্রেড পূর্ণ করেন তামিম। সিকান্দার রাজাকে ডিপ মিড উইকেটের ওপর দিয়ে আছড়ে ফেলে প্রথম বাংলাদেশি হিসেবে সেই মাইলফলক ছুঁয়ে ফেললেন। আন্তর্জাতিক ক্রিকেটে হয়ে গেল ছক্কার সেঞ্চুরি।

টেস্ট ক্রিকেট তামিমের ছক্কা ২৭টি, ওয়ানডেতে ৬২। শুক্রবার জিম্বাবুয়ের বিরুদ্ধে তার একমাত্র ছক্কা টি২০ ক্রিকেটে এগারতম। সব মিলিয়ে ছক্কার সেঞ্চুরি।

বাংলাদেশিদের মধ্যে ৯২টি ছক্কা নিয়ে দুই আছেন মুশফিকুর রহিম। তিনে আছেন মাশরাফি (৮৯)। আর চারে রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিন ফরম্যাটে সাকিবের ছক্কা ৭০টি।

টেস্ট, ওয়ানডে আর টি২০ মিলিয়ে সর্বোচ্চ ছক্কা আফ্রিদির, ৪৬৭টি। আন্তর্জাতিক ক্রিকেটে চারশ'র বেশি ছক্কা আর আছে কেবল গেইলের। ৪৮৯ ইনিংসে গেইল মেরেছেন ৪২৩টি ছক্কা। ৪৬৫ ইনিংসে ম্যাককালামের ছক্কা ৩৮১টি।

আপনার মন্তব্য

আলোচিত