স্পোর্টস ডেস্ক

২৩ ডিসেম্বর, ২০২৩ ০৭:৫০

বাংলাদেশের বিপক্ষে নিউজিল‍্যান্ডের সর্বনিম্ন

তানজিম হাসান, সৌম‍্য সরকার ও শরিফুল ইসলামের দারুণ বোলিংয়ে ৯৮ রানে নিউজিল‍্যান্ডকে গুটিয়ে দিল বাংলাদেশ। পেসারদের দাপুটে বোলিং গড়ল রেকর্ড।

ওয়ানডেতে এই প্রথম একশ রানের নিচে নিউজিল‍্যান্ডকে থামাল বাংলাদেশ। তাদের বিপক্ষে কিউইদের আগের সর্বনিম্ন ছিল ২০১৩ সালে মিরপুরের ১৬২।

দেশের মাটিতে বাংলাদেশের বিপক্ষে আগের সর্বনিম্ন ছিল ২০১৬ সালে নেলসনে করা ২৫১। সেই ম‍্যাচের পর কেবল দ্বিতীয়বার ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে অলআউট হলো তারা।

শনিবার (২৩ ডিসেম্বর) নেপিয়ারে বাংলাদেশ সময় ভোর চারটায় শুরু হয় ম্যাচ। টস জিতেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

বাংলাদেশ দল মাঠে নামে নামে নিউজিল্যান্ডে স্বাগতিকদের বিপক্ষে টানা ১৯তম হার এড়ানোর লক্ষ্যে।

২০২৩ সালে বাংলাদেশ দল খেলেছে ৩১ ওয়ানডে। জিতেছে মাত্র ১০টি। বিশ্বকাপ বছর থাকায় ওয়ানডে খেলা হয়েছে তুলনামূলক বেশি। এছাড়া দ্বিপক্ষীয় সিরিজ, এশিয়া কাপের মতো আসরেও তেমন সাফল্য আসেনি।

দেশের মাটিতে টানা ১৭ ম্যাচ অপরাজিত নিউজিল্যান্ড খেলতে নেমেছিল আরেকটি ম্যাচ জিতে অস্ট্রেলিয়ার রেকর্ড স্পর্শ করার সম্ভাবনা নিয়ে। কিন্তু বাংলাদেশের বিপক্ষে মাত্র ৯৮ রানে অলআউট হয়ে সে রেকর্ড স্পর্শ করা হয়নি তাদের।

এই ম্যাচে প্রতিপক্ষের সবগুলো উইকেট নিয়েছেন বাংলাদেশের পেস বোলাররা। এটা বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে দ্বিতীয়বারের মতো ঘটনা। এরআগে বাংলাদেশের পেসাররা প্রতিপক্ষের ১০ উইকেট নিয়েছিলেন আয়ারল্যান্ডের বিপক্ষে; ২০২৩ সালের মার্চে।

সংক্ষিপ্ত স্কোর:
নিউজিল‍্যান্ড: ৩১.৪ ওভারে ৯৮ (ইয়াং ২৬, রাচিন ৮, নিকোলস ১, ল‍্যাথাম ২১, ব্লান্ডেল ৪, চ‍্যাপম‍্যান ২, ক্লার্কসন ১৬ , মিল্ন ৪, অশোক ১০, ডাফি ১*, ও’রোক ১; শরিফুল ৭-০-২২-৩, তানজিম ৭-০-১৪-৩, মুস্তাফিজ ৭.৪-০-৩৬-১, সৌম‍্য ৬-১-১৮-৩, মিরাজ ১-০-৩-০, রিশাদ ৩-০-৪-০)

আপনার মন্তব্য

আলোচিত