স্পোর্টস ডেস্ক

২৩ ডিসেম্বর, ২০২৩ ০৮:২৬

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ঐতিহাসিক জয়

বিশ্বকাপের দুঃসহ স্মৃতিকে সঙ্গী করে বাংলাদেশ খেলতে গিয়েছিল নিউজিল্যান্ডে। তার ওপর দেশটির বিপক্ষে তাদের মাটিতে ছিল না কোন জয়। অবশেষে অধরা সেই জয় ধরা দিল। বাংলাদেশ ইতিহাসে প্রথম ওয়ানডে ম্যাচ জিতেছে নিউজিল্যান্ডে।

নেপিয়ারে টস জিতে ফিল্ডিং করতে নেমে মাত্র ৯৮ রানে প্রতিপক্ষকে অলআউট করে দিয়ে ২০৯ বল হাতে রেখে ৯ উইকেটের বিশাল জয় পেয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ দলের তিন পেসার তানজিম সাকিব, শরিফুল ইসলাম ও সৌম্য সরকার দলের জয়ের ভিত্তি গড়ে দেওয়ার পর ব্যাটিংয়ে দায়িত্বশীলতার পরিচয় দেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও আনামুল হক বিজয়।

শান্ত অপরাজিত ছিলেন ৫১ রানে, বিজয় করেন ৩৭ রান।

এরআগে নতুন বলে তানজিম হাসান সাকিব ছন্দ এনে দেন ২ উইকেট নিয়ে। পরবর্তীতে শরিফুল ইসলাম দ্বিতীয় স্পেলে ফিরে টানা ৩ ওভারে নেন ৩ উইকেট। ফিরে তানজিম আরেকটি উইকেট নিয়ে স্বাগতিকদের ব্যাটিং স্তম্ভ ভেঙে দেন।

সেখান থেকে সৌম্য সরকার নিখুঁত লাইন ও লেন্থে বোলিং করে তুলে নেন ৩ উইকেট। বাকিদের দ্যুতিময় পারফরম্যান্সে মোস্তাফিজুর বিবর্ণ ছিলেন। কিন্তু তার হাত ধরে শেষ সাফল্য পায় বাংলাদেশ।

বাংলাদেশের বিপক্ষে সর্বনিম্ন রান পেয়েছে নিউজিল্যান্ড। এর আগে মিরপুরে ১৬২ রানে গুটিয়ে যাওয়ার ঘটনাও রয়েছে। সব মিলিয়ে ওয়ানডে ক্রিকেটে এটি তাদের শতরানের আগে গুটিয়ে যাওয়ার নবম ঘটনা।

দেশের মাটিতে টানা ১৭ ম্যাচ অপরাজিত নিউজিল্যান্ড খেলতে নেমেছিল আরেকটি ম্যাচ জিতে অস্ট্রেলিয়ার রেকর্ড স্পর্শ করার সম্ভাবনা নিয়ে। কিন্তু বাংলাদেশের বিপক্ষে মাত্র ৯৮ রানে অলআউট হয়ে সে রেকর্ড স্পর্শ করা হয়নি তাদের।

এই ম্যাচে প্রতিপক্ষের সবগুলো উইকেট নিয়েছেন বাংলাদেশের পেস বোলাররা। এটা বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে দ্বিতীয়বারের মতো ঘটনা। এরআগে বাংলাদেশের পেসাররা প্রতিপক্ষের ১০ উইকেট নিয়েছিলেন আয়ারল্যান্ডের বিপক্ষে; ২০২৩ সালের মার্চে।

সংক্ষিপ্ত স্কোর:
নিউজিল‍্যান্ড: ৩১.৪ ওভারে ৯৮ (ইয়াং ২৬, রাচিন ৮, নিকোলস ১, ল‍্যাথাম ২১, ব্লান্ডেল ৪, চ‍্যাপম‍্যান ২, ক্লার্কসন ১৬ , মিল্ন ৪, অশোক ১০, ডাফি ১*, ও’রোক ১; শরিফুল ৭-০-২২-৩, তানজিম ৭-০-১৪-৩, মুস্তাফিজ ৭.৪-০-৩৬-১, সৌম‍্য ৬-১-১৮-৩, মিরাজ ১-০-৩-০, রিশাদ ৩-০-৪-০)

বাংলাদেশ: ৯৯/১ (সৌম্য ৪, বিজয় ৩৭, শান্ত ৫১*, লিটন ১*; ও’রোক ১/৩৩)

আপনার মন্তব্য

আলোচিত