স্পোর্টস ডেস্ক

১২ ফেব্রুয়ারি , ২০২৪ ২২:৫৭

নাজমুল হোসেন শান্ত তিন সংস্করণেই অধিনায়ক

তিন সংস্করণেই বাংলাদেশের নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন নাজমুল হোসেন শান্ত। নতুন প্রধান নির্বাচকের দায়িত্ব পেয়েছেন সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালনা পর্ষদের সভা শেষে এ কথা জানিয়েছেন ক্রীড়ামন্ত্রী ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

২০১৭ সালের এপ্রিলে সাকিব আল হাসানকে টি-টোয়েন্টির দায়িত্ব দিয়ে তিন ফরম্যাটে তিন অধিনায়কের যুগে প্রবেশ করেছিল বাংলাদেশ। এর প্রায় ছয় বছর পর গত আগস্টে সেই সাকিবের হাত ধরেই তিন ফরম্যাটে এক অধিনায়ক তত্ত্বে ফিরে যায় বাংলাদেশ। এবার একসঙ্গে তিন ফরম্যাট থেকে দায়িত্ব ছাড়ায় সাকিবের নেতৃত্ব অধ্যায়ের ইতি ঘটল। আর নতুন করে তিন সংস্করণে দায়িত্ব পেয়েছেন শান্ত।

এর আগে গত ওয়ানডে বিশ্বকাপে খেলতে ভারতে যাওয়ার আগেই সাকিব জানিয়েছিলেন, আসর শেষে আর এক দিনও অধিনায়কত্ব করতে চান না। এরপর বিশ্বকাপের ব্যর্থ মিশন শেষে বাংলাদেশ দ্বিপক্ষীয় সিরিজ খেললেও চোটের কারণে সেখানে ছিলেন না এই অলরাউন্ডার।

সাকিবের অনুপস্থিতিতে দেশ ও দেশের বাইরে নিউজিল্যান্ড সিরিজে তিন ফরম্যাটেই বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন শান্ত। অন্তর্বর্তীকালীন অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করলেও তার নেতৃত্ব বেশ প্রশংসিত হয়েছিল। তাই এবার পাকাপাকিভাবে নেতৃত্ব পেলেন।

এখন পর্যন্ত সব সংস্করণ মিলিয়ে বাংলাদেশকে ১১ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন শান্ত। সাদা পোশাকে তার অধিনায়কত্বে ২ ম্যাচে একটিতে জয় পেয়েছে বাংলাদেশ।

ওয়ানডেতে শান্তর নেতৃত্বে ৬ ম্যাচ খেলে ৫ ম্যাচেই হেরেছে। বিপরীতে একটি ম্যাচে জয় পেয়েছে টাইগাররা।

টি-টোয়েন্টিতে ৩ ম্যাচে ১ জয় ও ১ হার অধিনায়ক শান্তর। অপর একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত