স্পোর্টস ডেস্ক

০৫ মার্চ, ২০২৪ ০৯:৩৮

অথচ এই জাকের আলিকে স্কোয়াডেই রাখেননি নান্নু-বাশার

মিনহাজুল আবেদিন নান্নু-হাবিবুল বাশার সুমনদের নির্বাচকমণ্ডলী শ্রীলঙ্কার বিপক্ষে ঘোষিত দলে রাখেনি জাকের আলি অনিককে।

গত ১৩ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের জন্যে বিসিবি যে দল ঘোষণা করে তাতে নাম ছিল না জাকের আলি অনিকের। এনিয়ে কিছু আলোচনা ছিল। তবে সবচেয়ে বেশি ক্ষুব্ধ করেছিল কোচ সালাউদ্দিনকে; জাকের কেন দলে নাই এমন প্রশ্নও তুলেছিলেন তিনি।

মিনহাজুল আবেদিন নান্নু-হাবিবুল বাশার সুমনদের দল গঠন নিয়ে নানা সময়ে নানা আলোচনা-সমালোচনা ছিল। নান্নু-বাশাররা পদ হারানোর পর প্রধান নির্বাচক হয়েছে গাজি আশরাফ হোসেন লিপু। দায়িত্বে এসে প্রথম সিদ্ধান্ত জাকের আলি অনিককে দলে নেওয়া। সিরিজ শুরুর আগে স্পিনার আলিস ইসলামের ইনজুরিতে এক্ষেত্রে সুযোগ করে দিয়েছে লিপুকে।

স্পিনারের বদলে ব্যাটার; সিদ্ধান্ত যদিও কঠিন। তবে লিপু জানিয়েছিলেন দলের তার দরকার ফিনিশার। মাহমুদুল্লাহ রিয়াদ দলে থাকার পরেও জাকের আলি অনিককে দলে নিয়েছেন গাজি আশরাফ হোসেন লিপু। সিদ্ধান্ত যে ভুল ছিল না তার প্রমাণ দিয়েছেন অনিক নিজের প্রথম ম্যাচেই।

শ্রীলঙ্কার বিপক্ষে ২০৭ রানের জবাবে বাংলাদেশ করেছে ২০৩ রান। 

যখন নেমেছিলেন, তখন প্রয়োজন ছিল ৬৭ বলে ১৩৯। হাতে ৪ উইকেট। অসম্ভবকে সম্ভব করতে অনিক ৪ চার ও  ৬ ছক্কায় ৩৪ বলে ৬৮ রান করেছেন। শেষ ৪ বলে যখন ১০ রান দরকার তখন নিজের সপ্তম ছক্কাটি মারতে গিয়ে লং অনে ক্যাচ দেন। বাংলাদেশ এরপর আর পারেনি। 

সোমবার ম্যাচ শেষে অনিক বলেছেন, ‘দেশের হয়ে জিততে পারলে আরেকটু ভালো লাগত। আমি ভেঙে পড়ব না। কীভাবে জেতা যায় পরের ম্যাচ, সেই চেষ্টা থাকবে।’

নিজের ব্যাটিং নিয়ে খুশি জাকের। ৪ চার ও ৬ ছক্কায় ৩৪ বলে ৬৮ রান, জাকের লঙ্কান বোলারদের ওপর ব্যাট ঘুরিয়েছেন দুইশ স্ট্রাইক রেটে। তবে পুরোপুরি খুশি হতে পারছেন না তরুণ হার্ডহিটার, ‘যদি ম্যাচ জিততে পারতাম, তাহলে ১০-১২ রান করলেও বেশি খুশি লাগত। ম্যাচ জেতাতে পারলে হয়ত আরও বেশি খুশি হতাম।’

আপনার মন্তব্য

আলোচিত