স্পোর্টস ডেস্ক

০২ এপ্রিল, ২০২৪ ১৮:২৭

সিরিজ হারের আরও কাছে বাংলাদেশ

সিরিজে সমতা ফেরাতে ৫১১ রানের টার্গেট ছিল বাংলাদেশের। হাতে ছিল দুইদিনের কিছু কম সময়। লক্ষ্যে পৌঁছানো লক্ষ্য কিংবা ড্র তার কিছুই দেখা যায়নি। চতুর্থ দিন শেষে তার বড় হারের মুখে বাংলাদেশ।

চতুর্থ দিন শেষে বাংলাদেশ ২য় ইনিংসে করেছে ৭ উইকেটে ২৬৮ রান, উইকেটে আছেন মেহেদি হাসান মিরাজ ৪৪ রানে আর তাইজুল ইসলাম ১০ রানে।

শেষ দিনের ৯০ ওভারের বাংলাদেশের দরকার ২৪৩ রান; কিন্তু হাতে যে উইকেটে নেই! স্বীকৃত ব্যাটাররা যেখানে পরিস্থিতি অনুযায়ী ব্যাট করতে পারেননি, সেখানে মিরাজ-তাইজুলদের কাছ থেকে প্রত্যাশাটা বাড়াবাড়ি নিশ্চয়!

বিশাল লক্ষ্য তাড়ায় নেমে দায়িত্বহীন ব্যাটিং করে ফিরেছেন ৩ টপঅর্ডার মাহমুদুল হাসান জয়, জাকির হাসান ও অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এরই মধ্যে মমিনুল হক হাফ সেঞ্চুরি করেন। তবে ফিফটি করে আর টিকতে পারেননি। ৮ বাউন্ডারি ও ১ ছক্কায় ৫০ রান করে জয়সুরিয়ার বলে লাহিরু কুমারার হাতে ধরা পড়েন মমিনুল।

সাকিব আল হাসান থিতু হলেও বেশিক্ষণ টিকতে পারলেন না। ৩৬ রান করে ফেরেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। লিটন দাসও বড় স্কোরের সম্ভাবনা তৈরি করেছিলেন। যদিও ৩৮ রান করে আউট হন তিনি।

দলীয় ২৪৩ রানের সময় শাহাদত হোসেন (১৫) আউট হন। মেহেদি হাসান মিরাজ ৪৪ এবং তাইজুল ১০ রানে ক্রিজে রয়েছেন। বাংলাদেশ ৭ উইকেটে ২৬৮ রান করলে দিনের খেলা শেষ হয়ে যায়।

শ্রীলঙ্কার লাহিরু, প্রবাথ জয়াসুরিয়া ও কামিন্দু মেন্ডিজ ২টি করে উইকেট লাভ করেন।

মঙ্গলবার চতুর্থ দিনে ৭ উইকেটে ১৫৭ রান তোলার পর দ্বিতীয় ইনিংস ঘোষণা দেয় লঙ্কানরা। এর আগে প্রথম ইনিংসে বাংলাদেশ ১৭৮ এবং শ্রীলঙ্কা ৫৩১ রান করে।

আগের দিন প্রথম ইনিংসে ৩৫৩ রানের বড় ব্যবধানে এগিয়ে থেকেও বাংলাদেশকে ফলোঅন না করিয়ে ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। দলের পক্ষে অ্যাঞ্জেলো ম্যাথুস ৫৬, নিশান মাধুশঙ্কা ৩৪ ও প্রবাথ জয়াসূরিয়া অপরাজিত ২৮ রান করেন। বাকিরা কেউ ডাবল ফিগারে যেতে পারেননি।

বাংলাদেশের হাসান মাহমুদ ৪টি, খালেদ আহমেদ ২টি এবং সাকিব ১টি উইকেট পান।

আপনার মন্তব্য

আলোচিত