ক্রীড়া প্রতিবেদক

২৪ এপ্রিল, ২০১৬ ২৩:৫৫

সাকিবের কিপটেমি!

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল)-এ দুই বাংলাদেশি খেলছেন, এবং তাদের দুজনের মধ্যে মাতামাতি কেবল মুস্তাফিজুর রহমানকে ঘিরে। অপরজন যে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তাকে ঘিরে আলোচনা হবে না- তা হওয়ার নয়।

আইপিএলে বোলিংয়ে কিপটেমি করার জন্যে ইতোমধ্যেই বিখ্যাত হয়ে গেছেন মুস্তাফিজ। এবার মুস্তাফিজের দলে নাম লেখালেন তারই স্বদেশী সাকিব। রোববার পুনের বিপক্ষে ম্যাচে সাকিব তাঁর ৩ ওভারে দিয়েছেন মাত্র ১৪ রান, নিয়েছেন ১ উইকেট।

আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্সের হয়ে প্রথম দুই ম্যাচে নিজেকে তুলে ধরতে পারেননি। তার পারফরম্যান্স দেখে বোঝা যায়নি, এই সাকিব বিশ্ব সেরা অল রাউন্ডার। কিন্তু পুনের বিপক্ষে স্বরূপে ফিরলেন এই তারকা।

আইপিএল-এর নবম আসরে কলকাতার প্রথম দুই ম্যাচে সাকিবকে দলে নেয়া হয়নি। পরে তাকে একাদশে জায়গা দেয়া হয়। কিন্তু নিজের নামের যথার্থ বিচার করতে পারেননি। দুই ম্যাচ খেলেও উইকেটশূন্য ছিলেন।

প্রথম ম্যাচে তিন ওভার বল করে সাকিব দিয়েছিলেন ১৮ রান। উইকেট পাননি। মেডেনও পাননি। ব্যাট করার সুযোগ হয়নি। দ্বিতীয় ম্যাচে বলও করেছিলেন ৪ ওভার। ব্যাট হাতেও ক্রিজে নেমেছিলে। কিন্তু নিজের খেলাটা খেলে দেখাতে পারেননি। রান দিয়েছেন ২৮। আর ১৫ বল খেলে করেছিলেন মাত্র ১১ রান।

এবারের আসরে নিজের তৃতীয় ম্যাচেই স্বরূপে ফিরে এলেন সাকিব। প্রথম ওভারেই বাজিমাৎ। কলকাতার প্রথম উইকেটটি এনে দিলেন তিনি। চতুর্থ ওভারে সাকিবের হাতে বল তুলে গম্ভীর। প্রথম পাঁচ বলে ৭ রান নেয় ব্যাটসম্যানরা। কিন্তু ওভারের শেষ বলে ডু প্লেসিসকে সরাসরি বোল্ড করে দেন সাকিব। যে বলে তিনি ডু প্লেসিসকে বোল্ড করলেন সেটা যেকোনো বোলার স্বপ্নের বল হতে পারে। বল লেগস্ট্যাম্পে পিচ করে ব্যাটসম্যানের ব্যাট-প্যাডয়ার চোখকে ফাঁকি দিয়ে অফস্ট্যাম্পে আঘাত হানে।

ইনিংসের ষষ্ঠ ওভারে আবার সাকিব। এবার কোনো উইকেট পাননি। কিন্তু রান দিয়েছেন মাত্র ৩। ফলে ব্যাটসম্যানদেরকে চাপে ফেলে দেন এই স্পিন-অল রাউন্ডার।

ধারাবাহিক সাফল্যে এক ওভার পর অষ্টম ওভারেও সাকিবের হাতে বল তুলে দেন নাইট রাইডার্স অধিনায়ক গম্ভীর। এবারও দিলেন মাত্র ৪ রান। ব্যাটসম্যানরা সাবধানে তার ঘূর্ণিপাক সামলে নিলেন। ফলে উইকেট পেলেন না বাংলাদেশী তারকা। ফলে ৩ ওভারে ১৪ রান দিয়ে তুলে নেন ১ উইকেট। এটাই কলকাতার সেরা বোলিং ফিগার।

ম্যাচে কেকেআর জেতে ২ উইকেটে। পুনের করা ১৬০ রান টপকে যেতে কেকেআরকে খেলতে হয় ১৯.৩ ওভার।

আপনার মন্তব্য

আলোচিত