স্পোর্টস ডেস্ক

২২ মে, ২০১৬ ০০:১৯

অ্যান্ডারসনের পেসে নাকাল শ্রীলংকা তিনদিনেই টেস্ট হারল

ইংল্যান্ড সফরে গিয়ে শুরুটা লজ্জা দিয়েই হল শ্রীলংকার। হেডিংলি টেস্টে তিনদিনেই এক ইনিংস ও ৮৮ রানে হেরেছে লঙ্কানরা।

জনি বেয়ারস্টোর দুর্দান্ত শতক আর জেমস অ্যান্ডারসনের ১০ উইকেট শিকারের মধ্যদিয়ে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি জিতে পয়েন্ট ভিত্তিক এ সিরিজে ফলে ইংলিশরা ৪ পয়েন্টে এগিয়ে গেলো।

এর আগে (ম্যাচের দ্বিতীয় দিন) ফলোঅনে পড়ে দু’বার ব্যাটিংয়ে নামতে হয় লঙ্কানদের। ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের বোলিং তোপে বিধ্বস্ত হয়ে প্রথম ইনিংসে মাত্র ৯১ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। ফলোঅনে পড়ে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করা অ্যাঞ্জেলো ম্যাথুজ বাহিনী ১১৯ রানে অলআউট হয়। আগে ব্যাট করে নিজেদের প্রথম ইনিংসে ২৯৮ রানে অলআউট হয়েছিল অ্যালিস্টার কুকের ইংল্যান্ড।

দ্বিতীয় দিন সর্বমোট ১৫টি উইকেটের পতন হয়েছে হেডিংলিতে। এর ৫টি ইংলিশদের আর বাকি দশটি লঙ্কানদের। তৃতীয় দিনের দশটি উইকেটই লঙ্কানদের। যার ৫টি নিয়েছেন প্রথম ইনিংসে ৫ উইকেট দখল করা জেমস অ্যান্ডারসন।

আগে ব্যাট করা ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে সবক’টি উইকেট হারিয়ে তোলে ২৯৮ রান। জবাবে, ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কানরা জেমস অ্যান্ডারসন আর স্টুয়ার্ট ব্রডের পেসে কাবু হয়ে হারিয়েছে নিজেদের সব উইকেট। মাত্র ৯১ রানেই অলআউট হয়ে ফলোঅন কাটাতে আবারো ব্যাটিংয়ে নামে লঙ্কানরা।

ম্যাচের প্রথম দিন ১৭১ রানে ৫ উইকেট হারানো ইংলিশরা দ্বিতীয় দিন বাকি উইকেট হারিয়ে ২৯৮ রান সংগ্রহ করে। দলের হয়ে হাল ধরে ১৪০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন জনি বেয়ারস্টো। ৮৬ রান আসে ওপেনার অ্যালেক্স হেলসের ব্যাট থেকে। তৃতীয় সর্বোচ্চ ১৭ রান করেন স্টিভেন ফিন।

লঙ্কানদের হয়ে তিনটি করে উইকেট তুলে নেন দুশমন্ত চামিরা ও দাসুন শানাকা। দুটি উইকেট পান রঙ্গনা হেরাথ।

প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। ইনিংস সর্বোচ্চ ৩৪ রান করেন দলপতি ম্যাথুজ। ২২ রান করেন থিরিমান্নে। আর ১৫ রান আসে চান্দিমালের ব্যাট থেকে।

ইংলিশ পেসার অ্যান্ডারসন ১১.৪ ওভারে মাত্র ১৬ রান খরচ করে তুলে নেন ৫ উইকেট। ১০ ওভারে ২১ রানের বিনিময়ে ৪টি উইকেট দখল করেন ব্রড।

ফলোঅন কাটাতে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে লঙ্কান ওপেনার করুনারাত্নে ৭ আর কুশল সিলভা ১৪ রান করে বিদায় নেন। তিন নম্বরে নেমে ইনিংস সর্বোচ্চ ৫৩ রান করেন কুশল মেন্ডিস। চান্দিমাল ৮, ম্যাথুজ ৫, থিরিমান্নে ১৬ রান করে বিদায় নিলে ৩৫.৩ ওভারে ১১৯ রানে গুটিয়ে যায় অতিথিদের ব্যাটিং অর্ডার।

দ্বিতীয় ইনিংসে ১৩.৩ ওভার করে ২৯ রানের বিনিময়ে ৫টি উইকেট তুলে নেন অ্যান্ডারসন। স্টিভেন ফিন নেন ৩টি উইকেট। একটি করে উইকেট দখল করেন ব্রড ও মঈন আলি।

ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার পান সেঞ্চুরিয়ান জনি বেয়োরস্টো।

আপনার মন্তব্য

আলোচিত