স্পোর্টস ডেস্ক

১২ জুন, ২০১৬ ০৩:২৪

ইংল্যান্ড-রাশিয়ার পয়েন্ট ভাগাভাগি

ইউরো-২০১৬

ইউরো-২০১৬ এর গ্রুপ পর্যায়ের নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ড-রাশিয়া কেউ জেতে নি। ম্যাচ শেষ হয়েছে ১-১ গোলের সমতায়। ফলে দুদলই পয়েন্ট ভাগাভাগি করেছে।

বাছাইপর্বে শতভাগ সাফল্যের পর তিনটি প্রস্তুতি ম্যাচে দারুণ পারফরম্যান্সে ‘ফেভারিট’ তকমায় ইউরো অভিযানে নামলেও মূল প্রতিযোগিতার শুরুতে ইংল্যান্ডের সেই পুরনো চেহারা। রাশিয়ার রক্ষণে অধিকাংশ সময় চাপ ধরে রাখলেও শেষ পর্যন্ত পয়েন্ট হারানোর হতাশাতেই মাঠ ছাড়তে হয়েছে রয় হজসনের দলের ইউরোপ সেরার অভিযান।

শনিবার রাতে ইংল্যান্ড ও রাশিয়ার ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। এরিক দিয়েরের গোলে ইংলিশরা এগিয়ে গেলেও যোগ করা সময়ে ম্যাচে সমতা টানেন ভাসিলি বেরেজুতস্কি।

মার্সেইয়ে ম্যাচের শুর থেকেই আক্রমণাত্মক মেজাজে মাঠে নামা ইংল্যান্ড প্রথম ১০ মিনিটেই এগিয়ে যাওয়ার দুটি সুযোগ পায়। কিন্তু সাফল্য আসেনি; তৃতীয় মিনিটে ১২ গজ দূর থেকে ডেলে আলির বিদ্যুৎ গতির শট গোলরক্ষক ঠেকিয়ে দেওয়ার পর অ্যাডাম লালানার প্রচেষ্টা লক্ষ্যভ্রষ্ট হয়।

২২তম মিনিটে লিভারপুল মিডফিল্ডার লালানার কোনাকুনি শট বাঁ-পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়। পরের মিনিটে বল পায়ে ডি-বক্সে ঢুকে পড়েন রাহিম স্টার্লিং, কিন্তু দারুণ ক্ষিপ্রতার পরিচয় দেন ইগর সিমোলনিকভ। কর্নারের বিনিময়ে দলকে বিপদমুক্ত করেন জেনিতের এই ডিফেন্ডার।

প্রথমার্ধের অধিকাংশ সময় প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রাখা ইংল্যান্ড এ সময়ে মোট নয়বার গোলের লক্ষ্যে শট নেয়, কিন্তু সাফল্য অধরাই রয়ে যায়। বিপরীতে ফিফা র‌্যাংকিংয়ে ২৯তম রাশিয়ার শট মাত্র একটি।

দ্বিতীয়ার্ধে ম্যাচের উল্টো চেহারা, গুছিয়ে ওঠা রাশিয়া উঠতে থাকে পাল্টা আক্রমণে। প্রথম ২০ মিনিটে গোলের লক্ষ্যে চারটি শটও নেয় তারা, অবশ্য এর একটিই মাত্র লক্ষ্যে ছিল। স্কোরলাইন থেকে যায় অপরিবর্তিত।

৭১তম মিনিটে এগিয়ে যেতে পারতো ইংল্যান্ড, কিন্তু ওয়েইন রুনির জোরালো নীচু শট ডানদিকে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক ইগর আকিনফিভ।

এর দুই মিনিট পরেই ২০ গজ দূর থেকে দুর্দান্ত এক ফ্রি-কিকে সমর্থকদের উল্লাসে ভাসান টটেনহ্যাম হটস্পারের মিডফিল্ডার এরিক দিয়ের।

তবে যোগ করা সময়ে ইংলিশদের জয়ের স্বপ্ন শেষ করে দেন ভাসিলি। জোরালো হেডে গোলরক্ষক জো হার্টকে পরাস্ত করেন সিএসকে মস্কোর এই ডিফেন্ডার। দুদলই পয়েন্ট ভাগাভাগি করে ম্যাচ শেষ করে।

 

আপনার মন্তব্য

আলোচিত