স্পোর্টস ডেস্ক

১৮ জুন, ২০১৬ ১০:০৭

পেরুকে কাঁদিয়ে সেমিতে কলম্বিয়া

টাইব্রেকারে পেরুকে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে কোপা আমেরিকার শতবর্ষ উদযাপন আসরের সেমিফাইনালে উঠে গেছে কলম্বিয়া।

নিউ জার্সিতে শনিবার বাংলাদেশ সময় সকালে নির্ধারিত সময়ে দুদলের খেলা গোলশূন্য ড্র থাকে। পরে টাইব্রেকারে কলম্বিয়া ৪-২ গোলে হারায় পেরুকে।

২০০৪ সালের পর থেকে আটটি আসরে কোয়ার্টার ফাইনাল খেললেও হোসে পেকারম্যানের কলম্বিয়া সেমিফাইনালে উঠতে পারেনি। সে গেরো এবার কাটল। সেমিতে তারা চিলি আর মেক্সিকোর মধ্যে বিজয়ী দলের মুখোমুখি হবে।

অন্যদিকে পেরুও আটবার কোয়ার্টার ফাইনাল খেলেছে। এর মধ্যে ২০১১ ও গত আসরসহ তিনবার তারা সেমিফাইনাল খেলেছে।

এর আগে গতকাল শুক্রবার প্রথম দল হিসেবে ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠে স্বাগতিক যুক্তরাষ্ট্র।

পেরু আর কলম্বিয়া মুখোমুখি মানেই আরেকটি ম্যাড়মেড়ে ম্যাচ। আর দিন শেষে গোলশূন্য ড্র। সর্বশেষ সাত ম্যাচের পাঁচটিতেই যে এমন হয়েছে।

নিউ জার্সিতেও সেই আভাসেরই মঞ্চায়ন হল। প্রথমার্ধে মাত্র একবারই গোলের সুযোগ তৈরি হয়েছিল, ২১ মিনিটে। কিন্তু কলম্বিয়ার রিয়াল মাদ্রিদ তারকা জেমস রদ্রিগেজ সেটি কাজে লাগাতে ব্যর্থ হন।

তবে প্রথমার্ধে যেটি দেখার- দুদল যেন ফুটবল খেলতে নয়, যুদ্ধে নেমেছে। ফল ১৯টি ফাউল। দ্বিতীয়ার্ধেও একই ধারা অব্যাহত থাকল। তবে রেফারিদের বেশ ধৈর্যশীল মনে হয়েছে। এতো ফাউলের ম্যাচে তারা মাত্র চারবার কার্ড দেখিয়েছে।

এরই মধ্যে ৭৯ মিনিটে এসি মিলানের ফরোয়ার্ড কার্লোস আরথ্রু বাচ্চার নিশ্চিত গোলের প্রচেষ্টা রুখে দেন পেরুর গোলরক্ষক ডেভিড গ্যালাসি। আর ৮৫ মিনিটে ফরিদ আলফাসানো দিয়াজ পেরুর রক্ষণে দারুণ ট্যাকল করে শেষ পর্যন্ত বল জালে জড়াতে ব্যর্থ হন।

এরপর অবশ্য যোগ করা সময়ের শেষ মুহূর্তে দারুণ সুযোগ পেয়েছিল পেরু। আলবার্ট সানচেজকে কাটিয়ে ক্রিশ্চিয়ানো রামোস গোলে শট নেন। কিন্তু কলম্বিয়ার আর্সেনালের গোলরক্ষক ডেভিড ওসপিনা কর্নারের বিনিময়ে রক্ষা করেন।

এই ওসপিনায় পরে টাইব্রেকারে দলকে সেমিফাইনালে তুললেন। প্রথম দুটি শটে দুদলই গোল পায়। কলম্বিয়ার পক্ষে জেমস রদ্রিগেজ ও জুয়ান গুলারেমিয়ো আর পেরুর পক্ষে গোল করেন রাউল মারিও ও রেনাটো টাপিয়া।

তৃতীয় শটে কলম্বিয়াকে এগিয়ে নেন মোরেনো গ্যালিন্ডো। কিন্তু এখানেই ব্যর্থ হন পেরুর মিগুয়েল অ্যাঞ্জেল। তার শর্ট ওসপিনা বাম দিকে ঝাপিয়ে পড়লেও শেষ মুহূর্তে পা দিয়ে রুখে দেন।

চতুর্থ শটে কলম্বিয়ার পেরেজ কার্ডোনা গোল পেলে বাকি থাকে শুধু উৎসব। পেরুর আলবার্ট কুয়েভা ব্রাভো বারের উপর দিয়ে মারলে সেটি সম্পন্ন হয়। ৪-২ ব্যবধানে জিতে সেমিফাইনালে উঠে যায় কলম্বিয়া

আপনার মন্তব্য

আলোচিত