স্পোর্টস ডেস্ক

০৬ মে, ২০২৪ ১২:১০

আর্জেন্টিনার বিশ্বকাপে জেতানো কোচ মেনোত্তির মৃত্যু

ছবি: সংগৃহীত

১৯৭৮ সালে ঘরের মাঠে আর্জেন্টিনাকে বিশ্বকাপ শিরোপা জেতানো কোচ সিজার লুইস মেনোত্তি মারা গেছেন।

সোমবার (৬ মে) এক বিবৃতিতে মেনোত্তির মৃত্যুর খবর জানিয়েছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।

সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্সে’ করা এক পোস্টে এএফএ লিখেছে, ‘আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন অত্যন্ত শোকের সঙ্গে বর্তমান জাতীয় দলের পরিচালক ও আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ লুইস সিজার মেনোত্তির মৃত্যুর খবর জানাচ্ছে। বিদায় প্রিয় ফ্লাকো!’

সিজার লুইস মেনোত্তি রিয়াল মাদ্রিদের সঙ্গে যুক্ত না থাকলেও তার মৃত্যুতে শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছে স্প্যানিশ ক্লাবটি।  

সাবেক এই কোচের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন আর্জেন্টিনার জাতীয় দলের কোচ লিওনেল স্কালোনিও। ‘ফুটবলের একজন শিক্ষক আমাদের ছেড়ে চলে গেলেন। সেই সব স্নেহ সঞ্চারক কথার জন্য ধন্যবাদ, যার মাধ্যমে আপনি আমাদের মনে ছাপ রেখে গেছেন। চিরকাল হৃদয়ে থাকবেন প্রিয়।’

শোক প্রকাশ করে লিওনেল মেসি ইনস্টাগ্রামে লেখেন, ‘আর্জেন্টিনার ফুটবলের অন্যতম কিংবদন্তি আমাদের ছেড়ে চলে গেছেন। তার পরিবার এবং প্রিয়জনদের প্রতি সমবেদনা। শান্তিতে ঘুমান।’

আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ শিরোপা জিতিয়ে তার ঠিক পরের বছরই আর্জেন্টিনার অনূর্ধ্ব-২০ দলকেও জেতান যুব বিশ্বকাপ। তার হাত ধরেই বদলে যায় আর্জেন্টিনার খেলার ধরন।

মেনোত্তির জন্ম ১৯৩৮ সালে লিওনেল মেসির মতোই রোজারিওতে। খেলোয়াড়ি জীবনে ছিলেন পেলের সতীর্থ। একসাথে খেলেছেন ব্রাজিলের ঐতিহ্যবাহী ক্লাব সান্তোসে। জাতীয় দলের জার্সিতে ১৯৬৩ থেকে ১৯৬৮ পর্যন্ত খেলছেন ১১টি ম্যাচ।

অবসরের পর কোচিং ক্যারিয়ারে ছিলেন ৩৭ বছর। কোচিং ক্যারিয়ারে কোচ ছিলেন ১১ ক্লাব ও ২ জাতীয় দলের। ১৯৭৪-৮২ পর্যন্ত আর্জেন্টিনা জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেছিলেন। আর্জেন্টিনার কোচিং ছাড়ার পর ১৯৮৩ সালে বার্সেলোনার কোচের দায়িত্ব নিয়ে দুই মৌসুমে দুটি কাপ জেতেন মেনোত্তি।

১৯৯১–১৯৯২ সালে সামলেছেন মেক্সিকো জাতীয় দলের দায়িত্বও। এছাড়া অ্যাথলেটিকো মাদ্রিদ, আর্জেন্টিনার ক্লাব বোকা জুনিয়র্স, প্যানারোল এন্ড রোজারিও সেন্ট্রালের কোচ হিসেবে কাজ করেছেন মেনোত্তি।

আপনার মন্তব্য

আলোচিত