ক্রীড়া প্রতিবেদক

২৭ জুন, ২০১৬ ২৩:০৬

সুপারস্টার মেসি : লালকার্ডে শুরু, কান্না আর হলুদকার্ডে শেষ!

১৭ আগস্ট, ২০০৫; হাঙ্গেরির বিপক্ষে আর্জেন্টিনার হয়ে জীবনের প্রথম ম্যাচ খেলতে নেমেছিলেন তিনি। বুদাপেস্টে ম্যাচের ৬৩ মিনিটে মাঠে নামেন আর ৬৫ মিনিটে লালকার্ড দেখে মাঠ ছাড়েন; তিনি মেসি, লিওনেল মেসি। এরপরের কাহিনী তো ইতিহাস। আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে কোন কাপ জয় করতে না পারলেও ক্লাব ফুটবলে মাতিয়েছেন বিশ্বকে। বার্সেলোনার হয়ে জিতেছেন ২৮টি শিরোপা। বিপরিতে দলকে তিনটি ফাইনালে তোলেও গোল করতে পারেন নি তিনি, দলও হেরেছে তিনবারই।

২৭ জুন, ২০১৬; কোপা আমেরিকার ফাইনালে প্রতিপক্ষ চিলির বিপক্ষে ম্যাচে গোল করতে পারেন নি। এমনকি টাইব্রেকারেও তার বার উঁচিয়ে মারা শটের কারণেই মূলত আর্জেন্টিনা পিছিয়ে পড়ে। নিজে গোল করতে ব্যর্থতাই কেবল নয়, ম্যাচে হলুদ কার্ডও দেখেছেন এ ফুটবল লিজেন্ড।

ফাইনালের হারের পর আবেগাপ্লুত মেসি কেঁদেছেন নিজে, কাঁদিয়েছেন বিশ্বকে। এই কান্নাই কেবল ম্যাচের স্মারক হয়ে থাকে নি। জাতীয় দল থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়ে স্তম্ভিত করেছেন ফুটবল বিশ্বকে।

লিওনেল মেসিকে অনেকেই ভিন গ্রহের ফুটবলার বলেও থাকেন। ২০০৫ সালের ১৭ আগস্ট, ১৮ বছর বয়সে হাঙ্গেরির বিপক্ষে সিনিয়র দলে মেসির অভিষেক হয়। খেলার ৬৩তম মিনিটে বদলি হিসেবে খেলতে নেমে ৬৫তম মিনিটেই তাকে লাল কার্ড দেখে মাঠের বাহিরে চলে যেতে হয়। ২০০৬ সালের ১ মার্চ, আর্জেন্টিনার হয়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে একটি প্রীতি খেলায় মেসি প্রথম গোল করেন। জাতীয় দলের হয়ে মোট ১১৩ ম্যাচ খেলে ৫৫ গোল করে আর্জেন্টিনার ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ স্কোরার হয়েছেন তিনি।

২০০৫ সালের ২ জুলাই নেদারল্যান্ডে যুব বিশ্ব চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতে আর্জেন্টিনা। সেবার ফাইনালে ২ গোল করেছিলেন তরুণ মেসি। তাতেই সিনিয়র দলের কোচ পেকেরম্যানের নজর কেড়েছিলেন। এক মাস পরে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে অভিষেক হয় মেসির।  

আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে শুরুতে লালকার্ড দেখে যে দুঃখ পেয়েছিলেন মেসি, ক্যারিয়ারের শেষ দিন পর্যন্ত সে দুঃখ কাটাতে পারেননি। ২০০৬, ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে লিওনেল মেসির দুঃস্বপ্নের নাম ছিল জার্মানি। এ তিন বিশ্বকাপে  মেসির দল আর্জেন্টিনা বিদায় নিয়েছে জার্মানির কাছে হেরে।

আর সর্বশেষ দুই কোপা আমেরিকার ফাইনালে মেসির স্বপ্নভাঙা দলের নাম চিলি।

লালকার্ড পেয়ে যে কান্না দিয়ে নিজের জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছিলেন মেসি শেষও হলো একইভাবে কান্না দিয়ে। শুরুর সাথে এবারকার পার্থক্য লালকার্ডের জায়গায় হলুদ কার্ড, আর  হাঙ্গেরির বিপক্ষে তার অভিষেক ম্যাচে আর্জেন্টিনার ২-১ গোলে জিতেছিল; কিন্তু শেষ ম্যাচে হারল ৪-২ গোলের ব্যবধানে।

আপনার মন্তব্য

আলোচিত